Resume Mistakes

Resume Mistakes To Avoid: Funny Resume Mistakes

আমরা সাধারণত ভেবে থাকি, ভুল করাটা দোষের কিছু নয়। কিন্তু একটি সঠিক এবং মানসম্মত ক্যারিয়ার গড়ে তুলতে বিশেষ কিছু ভুল আপনাকে এড়িয়ে চলতে হবে। এসব ভুুলের মাঝে Resume Mistakes অন্যতম। 

 

ব্যকরণগত এবং বানান ভুল থেকে শুরু করে ভূল ফন্ট ব্যবহার করাসহ বিভিন্ন বিষয় নিয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। আর্টিকেলের এই পর্যায়ে এসেও যারা বুঝতে পারছেন না কি কি ভুল এড়িয়ে চলতে হবে তারা আজকের এই Resume Mistakes To Avoid সম্পর্কিত আর্টিকেলের সাথেই থাকুন। 

 

ভালো রেজুমে VS খারাপ রেজুমে

Resume Mistakes To Avoid সম্পর্কে আলোচনার আগে আমরা জানব ভালো রেজুমে ক্যারিয়ারে কতটা ইতিবাচক প্রভাব ফেলে এবং খারাপ রেজুমে ক্যারিয়ারে কতটা নেতিবাচক প্রভাব ফেলে! 

 

ক্যারিয়ারে ভালো রেজুমের ইতিবাচক প্রভাব

  • একটি ভালো রেজুমে দ্রুত নিয়োগকর্তার দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয় 
  • নির্দিষ্ট চাকরির অবস্থান অনুসারে অন্যান্য প্রার্থীদের চাইতে এগিয়ে থাকা যায়
  • আবেদনকারীর দক্ষতা ও কৃতিত্ব ফুটে ওঠে
  • নিজের প্রফেশনালিজম ধরে রাখা সহজ হয়

 

ক্যারিয়ারে খারাপ রেজুমের নেতিবাচক প্রভাব 

  • নিয়োগকর্তার কাছে আপনাকে খারাপভাবে উপস্থাপিত করবে
  • নির্দিষ্ট চাকরির অবস্থান অনুসারে অন্যান্য প্রার্থীদের চেয়ে অনেক পিছিয়ে থাকবেন
  • আপনার কৃতিত্ব ও দক্ষতাকে ফুটিয়ে তুলতে বাধা প্রদান করবে
  • নিয়োগকর্তার পড়তে অসুবিধা হবে বলে সে বিরক্তবোধ করবে 

 

Resume Mistakes To Avoid 

চলুন আর কথা না বাড়িয়ে সরাসরি 

Resume Mistakes To Avoid সম্পর্কিত মূল আলোচনা শুরু করি। 

 

অভিজ্ঞতা: Resume Mistakes To Avoid

যেকোনো রেজুমের ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা হলো বেশ গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। যা নিয়োগকর্তার কাছে আপনার দক্ষতা এবং যোগ্যতাকে প্রমাণ করবে। কিন্তু সবচেয়ে দুঃখের বিষয় হলো অনেকেই রেজুমের এই অংশটিতে ভুল করে বসে। 

 

অনেকেই রেজুমের এই অংশটিতে গুরুত্বপূর্ণ তথ্য না দিয়ে কেবল সাজানো গোছানো গল্প লিকে বসে। এমনটা না করে যেটা করতে হবে তা হলো ছোট ছোট সাবটাইটেলের সাহায্যে তথ্যবহুল প্যারা তৈরি করা। রেজুমের এই অংশটিতে আপনি চাইলে বুলেট পয়েন্ট এবং বোল্ড ফিচার ব্যবহার করতে পারেন।

 

বানান: Resume Mistakes To Avoid 

রেজুমেতে থাকা ব্যকরণ এবং বানানের ভুল যেকোনো চাকরির আবেদনের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে। আবেদনকারীরা এই ধরনের ভুল করলে নিয়োগকারীরা ভেবেই নেয় প্রার্থী কোনো বিষয়ে সঠিকভাবে মনোযোগ দিতে পারে না। অথবা ধরে নেয় মনোযোগ দিতে পারলেও প্রার্থী হয়তো যেকোনো কাজে অতিরিক্ত ভুল করে বসে। 

 

যাইহোক! যাদের যেকোনো লেখায় অনেক বেশি বানান এবং ব্যকরণগত ভুল হয় তারা গ্রামরলি অ্যাপ ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করতে হলে অ্যাপটি ডাউনলোড করে কি-বোর্ড অন করলেই হবে। 

 

ফরম্যাট: Resume Mistakes To Avoid 

নতুন আবেদনকারীদের ক্ষেত্রে রেজুমেতে করা সবচেয়ে বড় ভুল হলো সঠিক নয় এমন ফরম্যাট ব্যবহার করা। মনে রাখবেন নিয়োগকারীদের কাছে প্রতিদিনই শত শত রেজুমে আসে। 

 

এসব রেজুমের মাঝে সেসব রেজুমেই নিয়োগকারীদের চোখে পড়ে, যেসব সঠিক, মানসম্মত এবং প্রফেশনাল ফরম্যাটের মাধ্যমে তৈরি করা হয়। রেজুমেতে ফরম্যাট সম্পর্কিত যেকোনো ভুল এড়াতে নিচের টিপসসমূহ ফলো করুন:

 

  • ফন্টের আকার সবসময় ১২ pts রাখুন 
  • লাইনের স্পেস সবসময় ঠিক রাখুন
  • সাবজেক্ট চোখে পড়তে বোল্ড করুন
  • মানসম্মত মার্জিন লাইন ব্যবহার করুন
  • সঠিক ফরম্যাট বাছাই করতে আমাদের ওয়েবসাইট থেকে সাশ্রয়ী মূল্যে পছন্দের রেজুমে ফরম্যাট ডাউনলোড করুন

 

ভুল ফন্ট: Resume Mistakes To Avoid

আপনার রেজুমেতে যদি সঠিক ফন্টের ব্যবহার না থাকে, সেক্ষেত্রে তা পড়তে বেশ কঠিন মনে হতে পারে। সেই সাথে তা ইঙ্গিত দেবে সম্ভবত আপনি চাকরিটির জন্য খুব একটা সিরিয়াস নন। 

 

গ্রাফিক্স: Resume Mistakes To Avoid

নিয়োগকারীদের দৃষ্টি আকর্ষন করতে বা আপনার পছন্দের চাকরিটি পেতে রেজুমেতে অবশ্যই আপনাকে গ্রাফিক্স ব্যবহার করতে হবে। কিন্তু এটি ব্যবহার করে রেজুমেকে দৃষ্টিকটু করে তোলা যাবে না। 

 

গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি যেন ভুলভাবে উপস্থাপিত না হয় সেদিকটা বিবেচনায় রেখে মানসম্মত ও সিম্পল গ্রাফিক্স ব্যবহার করতে হবে। যা নিয়োগকারীর কাছে আপনার রুচির পরিচয় দেবে এবং প্রমান করবে আপনি যেকোনো ক্ষেত্রেই সৃজনশীলতাকে বেশ গুরুত্ব দিতে ভালোবাসেন। 

 

ভুল সামারি: Resume Mistakes To Avoid

অনেকেই রেজুমের সামারিতে ভুল করে বসেন। এক্ষেত্রে সবচেয়ে বড় ভুল হলো সামারির সাথে সম্পূর্ণ রেজুমের মিল না থাকা। আর এই মিল না থাকার কারণে নিয়োগকর্তা রেজুমের হাফ অংশে চোখ বুলিয়েই তা টেবিলের একপাশে রেখে দেন। 

 

এছাড়াও আবেদন করা পদের সাথে রেজুমের সামারির সামঞ্জস্য না থাকলে তা স্বপ্নের চাকরিটি পাওয়ার ক্ষেত্রে বাধা হিসেবে কাজ করে। রেজুমেতে থাকা সামারিকে আরও বেশি প্রফেশনাল করে তুলতে নিচের টিপসসমূহ ফলো করুন:

 

  • কোম্পানি সম্পর্কে রিসার্চ করে সামারি তৈরি করুন
  • সকল তথ্য নির্দিষ্টভাবে তৈরি করুন
  • অল্প কথায় নিজের যোগ্যতা এবং দক্ষতা তুলে ধরুন
  • আবেদনকৃত পদের ক্ষেত্রে আপনি কতটুকু আগ্রহী তা তুলে ধরুন 

 

ছবি: Resume Mistakes To Avoid

রেজুমেতে একটি প্রফেশনাল ছবি না থাকা মানে রেজুমের ১০/২০ % মান কমিয়ে আনা। এই ধরনের ভুল এড়িয়ে চলতে রেজুমেতে একটি প্রফেশনাল ছবি এড করুন। আর ছবি তোলার সময় ফরমাল আউটফিটে, প্রফেশনাল টোনে ছবিটি তুলুন। 

 

মনে রাখবেন, রেজুমেতে কোনোধরনের সেলফি গ্রহণযোগ্য নয়। পাশাপাশি সোশ্যাল মিডিয়া থেকে কপি করা ছবি রেজুমেতে ব্যবহার করা থেকে বিরত থাকুন। 

 

ইতি কথা 

আশা করি উপরোক্ত Resume Mistakes To Avoid এর ব্যাপারে সতর্ক থাকলে মানসম্মত এবং প্রফেশনাল টোনের রেজুমে তৈরি করা সহজ হবে। মনে রাখবেন, যাদের কাজের অভিজ্ঞতা কম তাদের রেজুমেটি খুব বেশি বড় করার দরকার নেই। 

 

আর যাদের মোটামুটি ১০ থেকে ১৫ বছর কাজের অভিজ্ঞতা রয়েছে দারা অল্প কথায় বাড়তি তথ্য দিয়ে রেজুমেটিকে সাজিয়ে তোলবার চেষ্টা করুন। 

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *