Europass CV Format

Europass CV Format: Europass CV Template Download

Europass CV Format: Europass CV Template Download

মূলত Europass CV Format বা Europass CV Template হলো একটি বিজনেস ইন্টেলিজেন্স প্রফেশনাল সিভি ফরম্যাট। যা যেকোনো চাকরির ক্ষেত্রে অন্যান্য কম্পিটিটরদের চাইতে আপনাকে এগিয়ে রাখবে। 

 

এই সিভি ফরম্যাটের বিশেষত্ব হলো এটি অন্যান্য সিভির তুলনায় বেশ ইউনিক উপায়ে ক্যান্ডিডেটের ব্যক্তিত্ব এবং দক্ষতা প্রকাশে ব্যাপকভাবে সহায়তা করে থাকে। তাছাড়া এই EU CV Format Sample এক নজরে দেখলেই নিয়োগকারী আবেদনকারীকে নিয়ে বেশ পজেটিভলি ভাবে। 

 

কারণ এর ফরম্যাট যথেষ্ট গোছালো, প্রাসঙ্গিক এবং বিরক্তিকর নয়। চলুন তবে আজ Europass CV Format বা Europass CV Maker নিয়ে একটি অনেস্ট রিভিউ হয়ে যাক। 

 

What Is Europass Style CV?

Euro Pass Format CV বা Europass CV Format সম্পর্কে জানার পূর্বে আমাদের জানতে হবে Europass বলতে সাধারণত কি বোঝানো হয়। Europass শব্দ দ্বারা ২ টি সিস্টেম বা বিষয়কে বোঝানো যেতে পারে। 

 

একটি হলো যেকোনো ইউরোপীয় ট্রেনের টিকিট এবং অন্যটি হলো ইউরোপে চাকরি পাওয়ার সিভি। যেহেতু আমাদের আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে সিভি গাইডলাইন বা রিভিউ রিলেটেড সেহেতু আজ আমরা সিভি আকারেই এই Europass CV Format নিয়ে আলোচনা করবো। 

 

শুরুতে বলবো খারাপ ভিজ্যুয়াল ডিজাইন এবং পুরানো সিভি হিসাবেই Europass CV Format সবসময় সমালোচনার অংশ হিসাবে থাকে। কি? ভয় পাচ্ছেন? কিংবা এই সিভি ফরম্যাটটিকে অকেজো ভাবছেন? 

 

ভাববেন না! না ভাবার পেছনে লজিক হলো নিজের প্রফেশনালিজম এবং ইউনিক টেকনিক জানা থাকলে এই ফরম্যাটটিই হতে পারে বুলেটের আগেই চাকরি পাওয়ার অন্যতম হাতিয়ার। 

 

এই Europass CV Format মূলত ওয়েব-জেনারেটেড হয়ে থাকে। বিশেষ করে ইউরোপীয়দের জন্যে এই সিভি ফরম্যাটটি তৈরি করা হলেও পুরো এশিয়ার বিভিন্ন দেশে এমনকি বাংলাদেশেও এই সিভির প্রচুর চাহিদা রয়েছে। 

 

Why Euro Pass CV Format?

 

europass resume template

Europass CV Format এর মধ্যে কি কি অপশন আছে সে-সম্পর্কে আলোচনার পূর্বে আমরা জানবো এই সিভি ফরম্যাট ব্যবহারে আপনি একজন আবেদনকারী হিসাবে কি কি সুবিধা পাবেন: 

 

  • সিভির Europass ডিপ্লোমা সাপ্লিমেন্ট অংশে ইজিলি আপনার শিক্ষা, আপনার ধারণকৃত ডিগ্রীর ধরন এবং প্রতিষ্ঠান তুলে ধরতে পারবেন
  • এই সিভি পুরোপুরি নিড এন্ড ক্লিক একটি সিভি
  • যেকোনো বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং অর্জিত যেকোনো সার্টিফিকেশন সম্পর্কিত তথ্য দিতে পারবেন 
  • আপনার ভাষা দক্ষতার উপর গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরতে পারবেন
  • ইউরোপাস মোবিলিটি ডকুমেন্টের অংশে বিদেশী দেশে ভ্রমণ, অধ্যয়ন বা কাজ করার সময় আপনার অর্জিত দক্ষতা তুলে ধরার সুযোগ রয়েছে 
  • বেশিরভাগ নিয়োগকর্তাই এক-পৃষ্ঠার সিভি পছন্দ করেন বলে এটি হতে পারে নিয়োগকারীর নজরে আসার অন্যতম মাধ্যম

 

Europass CV Format Sample: Europass CV Editor

চাকরি, শিক্ষা বা প্রশিক্ষণ বা স্বেচ্ছাসেবী হিসাবে অংশগ্রহণ যেকোনো ক্ষেত্রেই আপনি এই Europass CV Format ব্যবহার করতে পারেন। চাইলে এটি এডিট করেও ব্যবহার করা যেতে পারে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই Europass CV Format এর মাঝে আপনি কি কি অপশন বা অংশ পাবেন: 

 

প্রোফাইল: Europass CV Format এর মাঝে শুরুতে যে অপশনটি পাবেন সেটি হলো প্রোফাইল। ব্যক্তিগত তথ্য, কাজের অভিজ্ঞতা, শিক্ষা এবং প্রশিক্ষণ এবং ব্যক্তিগত দক্ষতা সবকিছুই সোজাসাপ্টা এবং অল্প কথায় এই অংশে আপনাকে তুলে ধরতে হবে। 

 

ব্যক্তিগত তথ্য: আপনার নাম, কোথায় থাকেন, বর্তমান ঠিকানা কি ইত্যাদি সিভির এই ২য় অংশে বসাতে হবে। চাইলে বুলেট পয়েন্ট ব্যবহার করতে পারেন। তবে বুলেট পয়েন্ট ব্যবহার না করলেও কোনো সমস্যা নেই। তবে টেক্সট ফুটিয়ে তুলতে বোল্ড করতে পারেন। 

 

শিক্ষা: এই সিভি ফরম্যাটটিতে আপনি Europass ডিপ্লোমা সাপ্লিমেন্ট অংশ পাবেন। ঠিক সেখানেই আপনার শিক্ষা বিষয়ক তথ্যগুলি মেনশন করুন। ডিগ্রির নাম, ডিগ্রির ধরণ, প্রতিষ্ঠানের নাম, পয়েন্টের পরিমাণ এবং আপনার সাবজেক্ট মেনশন করে এই সেকশনটিকে সাজিয়ে তুলতে পারেন। আর যদি বুঝতে অসুবিধা হয় সেক্ষেত্রে আমাদের পূর্ববর্তী আর্টিকেলগুলি চেক করতে পারেন। আশা করি আইডিয়া পেয়ে যাবেন। 

 

কাজের অভিজ্ঞতা: এডিট করা বা রিয়েল Europass CV Format এর ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা মেনশন করাটা খুব জরুরি। সুতরাং এই সেকশনের কাজের অভিজ্ঞতা মেনশন করুন। আর যাদের কাজের অভিজ্ঞতা নেই তারা সেচ্ছাসেবী হিসাবে করা কাজের অভিজ্ঞতা অথবা বিভিন্ন কমপ্লিটেড প্রজেক্ট ডিটেইলসও দিতে পারেন। 

 

Create Europass CV Included With…

  • ১/২ পৃষ্ঠাসমেত কভার লেটার
  • A4 এবং US আকারের অক্ষর
  • উচ্চ-রেজোলিউশন ফাইল
  • Europass CV Format PDF ফাইল 
  • Europass CV Format Word ফাইল 
  • ইচ্ছেমতো সিভির রঙ এবং টেমপ্লেট কাস্টমাইজ করার সুযোগ

 

Europass CV Writing Tips And Tricks

Europass CV Download করার পর আপনার কাজ হবে সেটিকে নিজের মতো করে সাজিয়ে নেওয়া বা সেইম ফরম্যাট ব্যবহার করে নিজের সম্পর্কিত সকল তথ্য সাজিয়ে ফেলা। চলুন তবে কিভাবে একটি Europass CV Format কে সুন্দরভাবে গুছিয়ে নেবেন সে-সম্পর্কিত টিপস জেনে নিই: 

  • Europass CV Format এর মাঝে থাকা প্রতিটি সাবটাইটেলকে একপাশে রাখুন
  • কৃতিত্ব এবং আপনার বিশেষ দক্ষতা বর্ণনা করার ক্ষেত্রে পড়তে ভালো লাগে এমন শব্দ ব্যবহার করুন
  • “সেলফ-স্টার্টার”, “টিম প্লেয়ার” এই টাইপের বিব্রতকর শব্দ সিভিতে ব্যবহার করা থেকে বিরত থাকুন 
  • নিয়োগকারীরা আগে হাজার বার দেখেনি বা দেখার সুযোগ পায়নি এমন আনকমন শব্দ ব্যবহার করতে পারেন
  • অভিজ্ঞতা উল্লেখ করতে গিয়ে কৃতিত্ব তুলে ধরার ক্ষেত্রে যতটা সম্ভব তথ্য এবং পরিসংখ্যান ব্যবহার করুন
  • Europass CV Template Download করার পর তা এক বা দুই পৃষ্ঠার মধ্যে সীমাবদ্ধ রাখার চেষ্টা করুন
  • Europass CV-এর স্পেস-ওয়েস্টিংয়ে সবসময় ফোকাস রাখুন
  • পুরো সিভিতে ব্যবহার করার বিভিন্ন ডেসক্রিপশন যতটা সম্ভব ছোট রাখুন

 

ইতি কথা

Europass CV Online থেকে সরাসরি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। মনে রাখবেন এই সিভি দিয়ে আপনি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে ইউরোপীয়ান দেশগুলিতে সহজেই আবেদন করতে পারবেন। আশা করি এই Europass CV Format হয়ে উঠবে আপনার প্রথম চাকরিপ্রাপ্তির অন্যতম হাতিয়ার। 

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *