Career Goals

Best Career Goals Interview Question & 6 Career Goals For CV

খুব ছোট বেলায় হয়তো ক্যারিয়ার নিয়ে করা যেকোনো প্রশ্ন ঝটপট উত্তর দিতে পারতেন। বড়বেলায় এসেও খানিকটা কনফিউশান কাজ করার পরে অনেকেই ক্যারিয়ার সম্পর্কে হালকাপাতলা সঠিক ধারণা রাখেন বা সকলকে জানিয়ে দেন। 

 

কিন্তু আসল সমস্যা শুরু হয় ইন্টারভিউ বোর্ডে। বলা হয়ে থাকে Career Goals Interview Question হলো ইন্টারভিউ বোর্ডের সেনসিটিভ প্রশ্নগুলির একটি। 

 

কারণ এই প্রশ্নের উত্তরের উপর নির্ভর করবে আপনি উক্ত কোম্পানিটির কাজের ব্যাপারে কতটুকু আগ্রহী, আপনার যোগ্যতা আছে কিনা এবং নিয়োগ পরবর্তী আপনি নিজের অবস্থান তৈরি করে নিতে সক্ষম কিনা। 

 

সুতরাং বুঝতেই পারছেন এতোসব বিষয়াদি যে প্রশ্নের উত্তরের উপর নির্ভর করছে তা কতটা গুরুত্বপূর্ণ! আসুন আজকে এই প্রশ্ন, উত্তর এবং সঠিক উত্তরের উপকারিতা সম্পর্কেও বিস্তারিত আলোচনা করে নিই। 

 

Career Goals কি? 

শুরুতেই জানবো Career Goals বিষয়টি কি! এটি কি লাইফের উদ্দেশ্য বা লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ? নাকি আলাদা? নাকি দু’টোই একই বিষয়! 

 

মূলত আপনার প্রফেশনাল লাইফের অবস্থান, পরিস্থিতি যেসব আপনি অর্জন করার জন্য মনে মনে সেট করে রেখেছেন সেসব বিষয়কেই বলা হয় Career Goal। 

 

এই Career Goals একই সাথে স্বল্পমেয়াদী হতে পারে আবার দীর্ঘমেয়াদিও হতে পারে৷ কর্মজীবনে সাইন করতে এবং নিজের অবস্থান তৈরি করতে এই Career Goals সেট করে রাখাটা বেশ গুরুত্বপূর্ণ। যা আপনাকে সামনে চলতে অনুপ্রেরণা যোগাবে। 

 

Career Goals সেট করার প্রয়োজনীয়তা

প্রথমত যেকোনো ইন্টারভিউতে কেবলমাত্র উত্তর প্রদানের জন্যেই Career Goals সেট করাটা বোকামি। আপনাকে Career Goals সেট করতে হবে নিজের জন্যে, নিজের ভবিষ্যতের জন্য। 

 

কিসের জন্য কাজ করছেন, কতটুকু করবেন সবকিছুই নির্ভর করবে এই Career Goal এর উপর। যার কারণে আপনাকে অবশ্যই নির্দিষ্ট একটি উদ্দেশ্য বা লক্ষ্য সেট করে কাজ করতে হবে। 

 

অন্যথায় হতে পারে আপনি মাঝপথে কাজ বন্ধ করে দিয়েছে অথবা দিন দিন কাজের প্রতি বা জীবনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন। 

 

আর সবশেষে আসি ইন্টারভিউয়ে ব্যাপারে। আসলে সকল ইন্টারভিউয়ারই Career Goals Interview Question করে ২ টি বিষয় নিশ্চিত হতে চায়। 

 

একটি হলো তাদের ভবিষ্যত কাজের সাথে আপনি নিজের প্যাশন দিয়ে এডজাস্ট করতে পারবেন কিনা। এবং অন্যটি হলো কাজের প্রতি আপনার পরিশ্রমী মনোভাব কাজ করে কিনা। 

 

মনে রাখবেন ইন্টারভিউয়ার কিন্তু আপনাকে সরাসরি এটি সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। যেহেতু এটি সরাসরি জিজ্ঞাসা করবার মতো একটি প্রশ্ন সেহেতু এটি বেশ সেনসিটিভ। যার উত্তর প্রদান করতে হলে আপনাকে আগে-পরের সকল বিষয় সম্পর্কেই ধারণা রাখতে হবে। 

 

4 Common Career Goals Examples

আপনার কর্মক্ষমতাকে বাড়িয়ে তুলতে Career Goals সেট করে রাখা জরুরি। ব্যাক্তি, ক্যারিয়ারের ধরণ এবং চাহিদা অনুযায়ী বর্তমানে 4 Common Career Goals জনপ্রিয় হয়ে উঠেছে। চলুন উদাহরণসহ এসম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক। 

 

১. Professional Career Goals Examples

Professional Career Goals Examples গুলি সাধারণত কেবল প্রফেশনাল সেক্টরকে ঘিরেই নির্ধারিত হয়ে থাকে। আপনার প্রফেশনাল লাইফকে আরো উন্নত করতে বেশকিছু নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে নেওয়াই হলো এই Professional Career Goal এর সবচেয়ে বড় Examples। 

 

স্বল্পমেয়াদী Goals হিসাবে এই ক্যাটাগরিতে আপনি কোনো প্রোডাক্টে মান্থলি সেলসের সংখ্যা বাড়িয়ে তুলতে পারেন, গ্রাহকের সংখ্যাকে বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করতে পারেন অথবা মান্থলি যেকোনো Goals সেট করতে পারেন। 

 

আবার দীর্ঘমেয়াদী Goals সেট করার সবচেয়ে বড় উদাহরণ হলো প্রমোশন, সিনিয়র কোনো পদে ভবিষ্যতে নিজেকে দেখা ইত্যাদি।

 

২. Leadership Career Goals Examples

একেবারে নেতৃত্বের অগ্রগতির উপর দৃষ্টি নিবদ্ধ রাখার জন্য আপনাকে এই Career Goals সেট করতে হবে। বিশেষ করে যারা ভবিষ্যতে টিম লিড করতে চান, ব্র্যান্ডিং করতে চান তাদের অবশ্যই এই লক্ষ্য দ্রুত সেট করে নেওয়াটা জরুরি। 

 

এক্ষেত্রে উদাহরণ হিসাবে কোনো কোম্পানির পরিচালক হয়ে যোগদান করার ব্যাপারটিকে ধরে নিতে পারি। যা হবে স্বল্পমেয়াদী Leadership Career Goal Examples। 

 

অন্যদিকে দীর্ঘমেয়াদী Leadership Career Goals Examples হলো কোনো ব্র্যান্ডে নির্বাহী পরিচালক হিসাবে প্রমোশন পাওয়া। 

 

৩. Educational Career Goals Examples

যারা পড়াশোনা শেষ করেছেন কিন্তু এখনো কর্মজীবনে প্রবেশ করেননি তাদের এই ধরণের ক্যারিয়ার Goals সেট করে নিতে হয়। মনে রাখবেন এই Educational Career Goals যারা সময়মতো সেট করে নেবেন না তারা ক্যারিয়ারের শুরুতেই পড়বেন দারুণ ঝামেলায়। 

 

সেই সাথে শেষটাও অতটা সুন্দর হবে না। আর এই ক্যাটাগরির Career Goals এর ক্ষেত্রে সেল্ফ ডেভলপম্যান্টে আপ টু ডেট থাকা বা নতুন এবং ভিন্ন কিছু শেখার বিষয়ে সচেতন থাকাটা জরুরি। 

 

৪. Personal Development Career Goal Examples

নেটওয়ার্কিং বা টিমওয়ার্কের মতো দক্ষতার উপর জোর দিয়ে আপনাকে এই Personal Development Career Goals সাজাতে হবে। যা পরবর্তীতে আপনাকে ক্যারিয়ারে বাড়তি সুবিধা ভোগ করতে সাহায্য করবে। 

 

Career Goal Interview Question & Answer 

আসলে এই প্রশ্নটির উত্তর সঠিকভাবে প্রদানের জন্য সত্যিই কোন সূত্র নেই। তবে এমনকিছু টিপস আছে যা ফলো করলে আপনিও সহজে এই Career Goals Interview Question এর সঠিক উত্তর প্রদানে সক্ষম হবেন। 

 

কোম্পানির সাথে প্রাসঙ্গিকতা বজায় রাখুন

Career Goals Interview Question এর উত্তর প্রদানে কোম্পানির সাথে প্রাসঙ্গিকতা বজায় রাখাটা জরুরি। 

 

আপনি ভবিষ্যতে বিসিএস ক্যাডার দেখে লাইফ পার্টনার বেছে নিতে চান, ব্র্যান্ড দাঁড় করাতে চান, ফ্রিল্যান্সার হতে চান, মা-বাবার গর্বিত সন্তান হতে চান ইত্যাদি Goals নিয়ে এই প্রশ্নের উত্তরে আলোচনা করা যাবে না। 

 

এসব না করে বরং আপনি যে পদ বা কোম্পানীর জন্য আবেদন করছেন তার সাথে সম্পর্কিত বিষয় এবং Career Goals নিয়ে আলোচনা করুন। 

 

এতে করে ইন্টারভিউয়ার আপনার উত্তরে নড়েচড়ে বসবে, আগ্রহী হয়ে উঠবে এবং আপনার সম্পর্কে পজেটিভ ধারণা পোষণ করতে বাধ্য হবে। 

 

Career Goals Interview Example 

আমি ভবিষ্যতে একজন প্রফেশনাল এবং সার্টিফাইড পাবলিক অ্যাকাউন্ট্যান্ট হয়ে উঠতে চাই। আশা করছি এক বছরের মধ্যে আমি আমার এই লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো। কারণ এটি নিয়ে বা এই বিষয়ে আমি সবসময়ই খুবই দৃঢ়প্রতিজ্ঞ।

 

তালিকাবদ্ধভাবে উপস্থাপন করুন

তালিকা করে Career Goals Interview Question এর উত্তর দেওয়াটা আপনার প্রফেশনালিজমে বাড়িয়ে তুলবে। 

 

এক্ষেত্রে শুরুতে ছোট ছোট Goals সম্পর্কে আলোচনা করুন এবং ধীরে ধীরে বড় বড় Goals নিয়ে আলোচনা শুরু করুন। এতে করে আপনার উত্তর অনেক বেশি যৌক্তিক মনে হবে। 

 

Career Goals Interview Example 

আমি আগামী বছরগুলিতে কিছু নতুন প্রতিভাবান লেখক তৈরি করতে চাই। তাই এখন থেকেই লেখকদের একটি টিম তৈরি করার চেষ্টা করছি। 

 

সেই সাথে ধীরে ধীরে লেখকদের একটি শক্তিশালী গ্রাহক ফোরামও তৈরি করার চেষ্টা করছি। আশা করি এই পুরো যাত্রাটুকুই আমাকে একজন সিনিয়র সম্পাদক হিসাবে জনপ্রিয় হয়ে উঠতে এবং ক্যারিয়ার গড়ে তুলতে সর্বোচ্চ সাহায্য করবে। 

 

সরাসরি প্ল্যান নিয়ে কথা বলুন 

মনে রাখবেন পূর্ববর্তী টিপস অনুযায়ী তালিকা করে Career Goals সম্পর্কে আলোচনা করাটাকে স্বার্থক করতে হলে আপনাকে অবশ্যই ডিরেক্ট অ্যাকশন নিয়ে বা প্ল্যান নিয়ে কথা বলতে হবে। 

 

কিছুক্ষণ পূর্বেই আপনি যেসব তালিকা করা Career Goal সম্পর্কে আলোচনা করেছেন এর থেকে এক বা দুটি প্রধান Career Goal এ ফোকাস করুন। খুব কম সময়ে এবং সংক্ষেপে ব্যাখ্যা করুন। 

 

দীর্ঘমেয়াদে আপনার ক্যারিয়ারকে উপকৃত করতে এসব লক্ষ্য কিভাবে সাহায্য করতে পারে তা তুলে ধরুন। এই অংশের শেষের দিকে এসে অবশ্যই নিয়োগকর্তার উপর ফোকাস করুন। 

 

আপনাকে অফার করা পদের সাথে যাতে এসব Career Goal সামঞ্জস্যপূর্ণ হয় তা নিশ্চিত করে আপাতত এই অংশের আলোচনা শেষ করুন। আবারও বলছি, সবকিছু তুলে ধরবেন অতি সংক্ষিপ্ত আকারে। 

 

ইন্টারভিউয়ের পূর্বে প্র্যাকটিস করুন 

Career Goals Interview প্রশ্নে আপনি যা উত্তর দেবেন তা অবশ্যই আগে থেকে প্র্যাকটিস করে নেবেন। 

 

যেহেতু এটি একটি সেনসিটিভ প্রশ্ন সেহেতু সময় নিয়ে কি কি বলবেন তার একটি শর্ট লিষ্ট করে নিতে পারেন। এতে করে পুরো বিষয়টি উপস্থাপন করাটা সহজ হয়ে যাবে। 

 

Career Goal Interview Mistakes 

 

এবার চলুন এমন কিছু Career Goals Interview Mistake সম্পর্কে জানা যাক, যা আপনাকে অবশ্যই ইন্টারভিউ বোর্ডে এড়িয়ে চলতে হবে:

 

  • আগাম প্রস্তুতি না নিয়ে ইন্টারভিউ বোর্ডে উপস্থিত হওয়া
  • স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য মেনশন না করা
  • বেতন মেনশন করে Career Goals সম্পর্কে আলোচনা করা
  • অপ্রাসঙ্গিক Career Goal সম্পর্কে আলোচনা করা
  • পুরো আলোচনায় অগোছালো কথাবার্তার উপস্থিতি

 

ইতি কথা

সর্বোপরি Career Goals Interview Question এর উত্তর প্রদানে সচেতন হোন। এই সেক্টরটি ভালোভাবে পার করতে পারলে মোটামুটি চাকরি নিশ্চিত করে ফেলবার চান্স থাকে। সুতরাং প্রিপারেশন নিয়ে ভালোভাবে নিজেকে উপস্থাপন করুন। ইন্টারভিউ বোর্ডে নিজের সাফল্য নিশ্চিত করার এই চান্সটুকুকে ঠিকমতো কাজে লাগিয়ে নিন।

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *