First Impression In Interview

Make The First Impression In Interview With 4 Easy Tips

আপনি কি জানেন ইন্টারভিউ বোর্ডে ইন্টারভিউয়ারের কাছ থেকে ইমপ্রেশন পেতে মাত্র ০.৫ সেকেন্ড লাগে? অর্থ্যাৎ First Impression In Interview ইন্টারভিউ বোর্ড আপনাকে এই অল্প সময়ের মধ্যেই জাজ করে ফেলবে, আপনার স্টাইল সম্পর্কে ধারণা পেয়ে যাবে এবং আপনি কেমন মানুষ তা খানিকটা হলেও আঁচ করে ফেলবে। 

 

মোটকথা আপনার চেহারা, শারীরিক ভাষা এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে আপনাকে মূল্যায়ন করা করা হবে। আর এই মূল্যায়ণের বিষয়টিকেই আমরা First Impression In Interview বলে থাকি। 

 

এখন কথা হলো এই First Impression In Interview বিষয়টিকে কিভাবে আরো প্রফেশনাল মানের করা যায়? কিভাবে এই প্রথম স্টেপেই ইন্টারভিউ বোর্ডে ছক্কা মারা যায়? কি কি টিপস ফলো করলে নিজেকে আরো প্রফেশনালভাবে উপস্থাপন করা যাবে? সবকিছু জানতে আমাদের সাথেই থাকুন। 

 

Make The First Impression In Interview With Easy Tips

First Impression In Interview মানেই আতংক নয়। বরং ইজি কিছু টিপসের কারিশমা। একটি রিসার্চু অনুসারে এই First Impression এর উপরই আপনার চাকরিটা হবে কি হবে না তা অনেকাংশে নির্ভর করবে। সুতরাং ইন্টারভিউ বোর্ডে First Impression প্রফেশনালভাবে তুলে ধরতে নিচের টিপসগুলি ফলো করতে পারেন। 

 

চেহারা: First Impression In Interview

আত্মবিশ্বাসের সাথে যেকোনো সেক্টরে প্রফেশনালিজম ধরে রাখতে শারীরিক যে অংশটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেই অংশটি হলো চেহারা। 

 

শুরুতেই বলতে কনফিডেন্স বাড়াতে চাইলে নিজের চেহারা নিয়ে কোনোভাবেই অসন্তুষ্ট হওয়া যাবে না। ঠোঁট মোটা কেনো, হাত চিকন কেনো, কপাল বড় কেনো ইত্যাদি নেগেটিভ চিন্তার কারণে অনেক সময় ইন্টারভিউ বোর্ডের লুক নষ্ট হয়ে যায়।

 

সুতরাং ইন্টারভিউ বোর্ডে প্রবেশের পূর্বে শারীরিক বা মানসিকভাবে নিজের যত্ন নিন। সেই সাথে পরিষ্কার পরিচ্ছন্নতাকেও গুরুত্ব দিন। এতে করে বেশ ফ্রেশ একটি অনুভুতি আপনার মাঝে কাজ করবে। 

 

কমিউনিকেশন: First Impression In Interview

ইন্টারভিউ বোর্ডে আপনার যখন কোনো টপিক বুঝতে অসুবিধা হবে ঠিক তখন সেই প্রশ্নটুকু সরাসরি না করে আপনার শরীরের ভাষা দিয়ে বুঝিয়ে দিতে পারেন৷ বিশেষ করে ভ্রু কুঁচকিয়ে প্রশ্ন করার বিষয়টি এ-সময় কাজে লাগাতে পারেন। 

 

আপনার এ-ধরণের বিশেষ গুণ আপনার মাঝে থাকা উচ্চতর মানসিক বুদ্ধিমত্তার ইঙ্গিতটুকুকে ইন্টারভিউয়ারদের মাথায় গুঁজে দেবে। 

 

কেবল প্রশ্ন করবার বেলাতেই নয়। বরং এর পাশাপাশি মনোযোগ সহকারে কোনো আলোচনা করলে তাতে মাথা নাড়াতে পারেন। যদিও এই কাজটি একের পর এক না করে মাঝেমধ্যে করতে পারেন। 

 

যখনই আপনি ইন্টারভিউয়ারের সামনে বসবেন, ঠিক তখনই আপনার হাত খোলা এবং ইন্টারভিউয়ারের সামনে রাখবেন। যদি টেবিলের ব্যবস্থা থাকে সেখানেও রাখতে পারেন। কারণ এই হাতও কমিউনিকেশনের গুরুত্বপূর্ণ একটি অংশ। 

 

মোট কথা কমিউনিকেশন করার সময় মুখকে কাজে লাগিয়ে শারীরিক অঙ্গভঙ্গিকে প্রফেশনালভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করুন। এতে করে ইন্টারভিউয়ার আপনাকে নিয়ে পজেটিভ কিছু ভাবতে চাইবে। 

 

সম্পর্ক: First Impression In Interview

নতুন কারো সাথে দেখা করার সময় অনেকেই আনকমফোর্ট ফিল করেন। আত্মবিশ্বাসের অভাবে অনেক সময় কী বলবেন বা কীভাবে কাজ করবেন তা ভুলে যান। 

 

এই ভয়টুকুকে বা আত্মবিশ্বাসের অভাবটুকুকে কাটিয়ে তুলতে নিজের আগ্রহ, ব্যক্তিত্বের বৈশিষ্ট্য এবং এমনকি শারীরিক বৈশিষ্ট্যসহ অন্যান্য ব্যক্তির প্রতি আকৃষ্ট হওয়ার আগ্রহকে ব্যবহার করার চেষ্টা করুন। 

 

ইন্টারভিউয়ারদের সম্পর্কে আধা-ব্যক্তিগত প্রশ্ন জিজ্ঞাসা করতে ধীরে ধীরে নিজেকে প্রস্তুত করে তুলুন। মোটামুটি ইন্টারভিউয়ারের সাথে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করার চেষ্টা করুন। 

 

এতে করে আপনি যেমন কোম্পানি সম্পর্কে অনেককিছু জানতে পারবেন, ঠিক তেমনই ইন্টারভিউয়ারও আপনার সম্পর্কে ভালো একটি ধারণা তৈরি করার সুযোগ পাবে।

 

ইতি কথা

আশা করি এখন থেকে First Impression In Interview নিয়ে আর কোনো ভয় বা আতংক কাজ করবে না। সেই সাথে নিজের সেরাটা দিয়েই ইন্টারভিউ বোর্ডে আপনিও সফল হতে পারবেন৷ 

 

আর হ্যাঁ, যাদের ইন্টারভিউ বোর্ডে কোনো ডাক পড়ছে না তারা অবশ্যই মানসম্মত রেজুমে বা সিভি তৈরিতে মনোযোগ দেওয়ার চেষ্টা করবেন। এক্ষেত্রে আমাদের ওয়েবসাইটটি চেক করতে পারেন৷ 

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *