Common CV Mistakes

Common CV Mistakes To Avoid

আপনার দক্ষতা, শিক্ষা, কাজের অভিজ্ঞতা এবং কৃতিত্ব হলো এই সিভি। যা আপনি একজন সম্ভাব্য নিয়োগকর্তাকে শো করিয়ে নিজেকে যোগ্য প্রমাণ করার সুযোগ গ্রহণ করতে পারবেন। 

 

মনে রাখবেন, আপনি যে উক্ত পদ বা কাজের জন্য সঠিক ব্যক্তি তা প্রথমেই ফুটে উঠবে আপনার সিভিতে এবং পরবর্তীতে তা ফুটে উঠবে কাজের ক্ষেত্রে। কথায় আছে শুরু ভালো যার, শেষ ভালো তার! কথাটা ঘুরিয়ে বলার কারণ হলো চাকরির ক্ষেত্রে শুরুটা বেশ প্রতিযোগিতাপূর্ণ এবং জটিল। 

 

Common CV Mistakes

আপনি যদি সিভি এবং ইন্টারভিউয়ের চ্যালেঞ্জে হেরে যান সেক্ষেত্রে নিজেকে কাজের ক্ষেত্রে যোগ্য প্রমাণ করতে পারবেন না। 

 

অনেকেই এই বাধ্যতামূলক সিভি তৈরি করাকে সহজ মনে করে সিভিতে বিভিন্ন ভুল করে থাকে। আজ সে ভুল ভাঙাতেই গাইডলাইন হিসাবে শেয়ার করা হচ্ছে আমাদের আজকের এই Common CV Mistakes To Avoid সম্পর্কিত আর্টিকেল। আশা করি সাথেই থাকবেন। 

 

বানান ও ব্যাকরণগত ভুল: Common CV Mistakes

যদি আপনার সিভিতে বানানের ত্রুটি, টাইপো এবং ভুল ব্যাকরণ থাকে তাহলে ধরে নিতে হবে নিয়োগকর্তা আপনাকে সঠিক কমিউনিকেটর ভাবতে পারবে না। তারা ভাববে আপনার কমিউনিকেশন স্কিল খুব খারাপ, একাডেমিক শিক্ষার যাচ্ছেতাই অবস্থা এবং আপনার মাঝে রয়েছে কমনসেন্সের অভাব। 

 

সুতরাং বুঝতেই পারছেন এই ছোট্ট ভুল আপনাকে পরবর্তীতে ঠিক কোথায় নিয়ে গিয়ে দাঁড় করাবে! তাই সিভি তৈরি করার সময় বানানের দিকে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। 

 

যারা নির্ভুল বানান ও ব্যাকরণ মেনে সিভি সাজাতে পারছেন না তারা নিচের টিপসগুলি ফলো করুন! আশা করি কাজে দেবে। 

 

  • গ্রামারলির মতো ভালো সফটওয়্যারের ব্যবহার
  • কমন শব্দের জন্য অ্যাপোস্ট্রফির ব্যবহার
  • উদ্ধৃতি চিহ্ন ব্যবহার করে সিভি রেডি 
  • ভাষাগত ত্রুটি এড়িয়ে চলা

 

মানহীন ফরম্যাট: Common CV Mistakes

শুরুতে বলে রাখি একজন নিয়োগকারী একটি সিভি পড়তে মাত্র ৬ থেকে ৭ সেকেন্ড খরচ করে। এক্ষেত্রে যদি আপনার সিভির ফরম্যাট তার পছন্দ হয় সেক্ষেত্রে সে এই সময়টাকে আরো বাড়িয়ে নিতে পারে। 

 

অর্থ্যাৎ যদি আপনার সিভি এই সংক্ষিপ্ত সময়ে নিয়োগকারীর দৃষ্টি আকর্ষণ করতে না পারে, তবে উক্ত পদের আশা ছেড়ে দেওয়াটাই উত্তম। সিভির ফরম্যাটে সাধারণ আবেদনকারীদের করা কিছু কমন মিস্টেক হলো: 

 

  • এক লাইনের সাথে অন্য লাইনের কোনো ব্যালেন্স না থাকা
  • সঠিক নিয়মে বুলেট পয়েন্ট ব্যবহার না করা
  • একটি নির্দিষ্ট এবং মানসম্মত রঙের থিম ও ফন্ট ব্যবহার না করা
  • সিভির সাবজেক্টগুলিতে এবং সাবজেক্টের প্যারাতে সাদা ব্যাকগ্রাউন্ট ব্যবহার না করা
  • লাইন স্পেসিং অনেক বেশি রাখা বা অনেক কম রাখা
  • একটি মানসম্মত এবং চোখে পড়ার মতো সিভি টেমপ্লেট ব্যবহার না করা

 

লম্বা সিভি: Common CV Mistakes

সিভি লেখার সময়, আপনি আপনার প্রতিটি অভিজ্ঞতা এবং কৃতিত্বকে টানতে টানতে যদি লম্বা করতে থাকেন, তা আপনার সিভির সৌন্দর্যকে নষ্ট করে দেবে। 

 

বরং তা না করে আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার সাথে সংশ্লিষ্ট যোগ্যতা, অভিজ্ঞতা এবং কৃতিত্ব তুলে ধরার চেষ্টা করুন। যাতে করে এটি ১/২ পৃষ্টার বেশি না হয়ে যায়।

 

আনফিট সিভি: Common CV Mistakes

পজিশন অনুযায়ী সিভি না সাজানো হলো সিভির আরো একটি কমন এবং বড়সড় মিস্টেক। আপনাকে মাথায় রাখতে হবে আপনি যে ধরনের পদের জন্য আবেদন করছেন সেই পদের সাথে যায় এমন ফরম্যাট ও সিভি তৈরি করে নিতে হবে। 

 

এভাবে প্রতিটি আবেদনের ক্ষেত্রে আলাদা আলাদা সিভি সাজাতে পারলে হয়তো আপনার সময় বেশি লাগতে পারে! 

 

কিন্তু এতে করে কাজের কাজ যেটি হবে সেটি হলো নিয়োগকারী ভাববে আপনি তার সেই পদের জন্যে অতিরিক্ত আগ্রহী এবং প্রফেশনাল। সিভি ফিট রাখতে নিম্নোক্ত ভুল করা থেকে নিজেকে বিরত রাখুন: 

 

  • দায়িত্ব, দক্ষতা এবং অভিজ্ঞতাগুলিকে গুরুত্বপূর্ণ পয়েন্ট হিসাবে ব্যবহার না করা
  • চাকরির বিবরণে উল্লেখ করা সমস্ত প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতাগুলিকে কভার না করা
  • যে ধরনের পদের জন্য আবেদন করছেন সে ধরণের পদের সাথে সামঞ্জস্যপূর্ণ ফরম্যাট ব্যবহার না করা

 

রেফারেন্সের উপস্থিতি: Common CV Mistakes

Common CV Mistakes এর মধ্যে অন্যতম হলো সিভিতে রেফারেন্স এড করা। অনেকেই মনে করেন রেফারেন্স ছাড়া সিভি অসম্পূর্ণ। যা পুরোপুরি ভুল ধারণা। 

 

সিভিতে রেফারেন্স সেকশনকে স্বচ্ছ এবং নির্ভরযোগ্য বলে মনে করা হলেও এটির কাজ সিভির স্থান দখল করা ছাড়া অন্যকিছুই নয়। সুতরাং সিভিতে রেফারেন্সের নামে বাড়তি স্থান দখল না করিয়ে এর পরিবর্তে গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট যোগ করার চেষ্টা করুন। 

 

শখ ও আগ্রহ: Common CV Mistakes

যদিও এই শখ ও আগ্রহ হলো আপনার সিভির একটি ঐচ্ছিক বিভাগ! অনেক সময় এটিকে আমরা সিভির বাড়তি বা উটকো ঝামেলা মনে করি। আর এটিকে ঝামেলা মনে করাটাই হলো সিভিতে রাখা মারাত্মক মিস্টেক। 

 

কারণ সিভিতে নিজের শখ বা আগ্রহের সাথে যদি পদের সাথে সংশ্লিষ্ট কোনো দক্ষতার সাথে মিল পাওয়া যায় সেক্ষেত্রে তা উল্লেখ করাটাই বুদ্ধিমানের কাজ। এতে করে: 

 

  • আপনি সত্যিই কাজের প্রতি আগ্রহী কিনা তা ফুটে উঠবে
  • আপনার সিভিতে একটি সহায়ক সংযোজনের মতো কাজ করবে
  • বাকি প্রার্থীদের থেকে আপনাকে আলাদা হতে সাহায্য করবে

 

নিজের গুরুত্বহীনতা: Common CV Mistakes

সিভিতে কোনোভাবেই নিজেকে গুরুত্বহীন প্রমাণ করা যাবে না। মনে রাখবেন আপনার কাজের অভিজ্ঞতা হলো আপনার সিভির গুরুত্বপূর্ণ অংশ। যা প্রমাণ করবে আপনি একজন দক্ষ প্রার্থী এবং সেইসাথে আপনি উক্ত চাকরির জন্য উপযুক্ত।

 

তবে অধিকাংশই কাজের অভিজ্ঞতা বিভাগটিকে সাজানোর সময় ভুল করে থাকেন। ভুলটি হলো এই অংশে কেবল কাজের দায়িত্ব সম্পর্কে আলোচনা করা। যা না করে আপনি চাইলে নিজের পূর্ববর্তী কৃতিত্বের উপর ফোকাস করতে পারেন। এতে করে সিভিটি আরো প্রফেশনাল হয়ে উঠবে। 

 

বারংবার ব্যবহার: Common CV Mistakes

এখানে বারংবার ব্যবহার বলতে সিভিতে একই শব্দকে বারবার ব্যবহারের কথা বোঝানো হয়েছে। সিভিতে করা এটি এমন একটি মারাত্মক ভুল যা পরবর্তীতে হয় আপনার ইন্টারভিউ স্কোরকেও কমিয়ে দিতে পারে। 

 

কারণ এই ধরণের অভ্যাস ব্যাক্তিকে অলস এবং নিজের মাঝে সৃজনশীলতা নেই এমন ব্যাক্তি হিসাবে উপস্থাপন করে। 

 

সংখ্যার অনুপস্থিতি: Common CV Mistakes

আপনার সিভিকেসত্যিই বাকিদের থেকে আলাদা রাখতে চাইলে এতে থাকা তথ্য ফুটিয়ে তুলতে সংখ্যাবাচক তথ্য ব্যবহার করুন। পার্সেন্টেইজ আকারে, তালিকা করে বা ক্রমান্বয়ে যেখানে যেমনভাবে ফুটে সেখানে তেমনভাবেই সংখ্যা তুলে ধরুন। 

 

চাইলে যেকোনো ধরনের অভিজ্ঞতা বা কৃতিত্বের তথ্য হিসাবে সংখ্যা ব্যবহার করতে পারেন। কারণ সংখ্যাবাচক তথ্য সিভিতে বেশি পেলে তা ইন্টারভিউয়ারের দ্রুত দৃষ্টি আকর্ষণ করবে। 

 

আর উল্টো দিকে এই বিষয়টি যুক্ত না করে ভুল করলে অন্যদের মতোই সাধারণ সিভি হিসাবেই আপনার সিভিটি বিবেচিত হবে।

 

ভুল টেমপ্লেট: Common CV Mistakes

আকর্ষণীয়, পড়তে সহজ এবং অন্যান্য বিষয় বিবেচনা করেই আপনাকে সিভি টেমপ্লেট বাছাই করতে হবে। কারণ একটি ভুল টেমপ্লেট নিয়োগকর্তার কাছে আপনাকে ভুলভাবে উপস্থাপিত করে তুলবে। 

 

যাইহোক! সঠিক টেমপ্লেট বাছাই করতে গিয়ে যারা হিমশিম খাচ্ছেন তারা চাইলে আমাদের এই ওয়েবসাইট থেকেই পছন্দের সিভি টেমপ্লেট ডাউনলোড করে নিতে পারেন। এসব টেমপ্লেটে একইসাথে থাকছে উবুন্টু, এরিয়াল, রোবোটো, ওভারপাস, হেলভেটিকা ইত্যাদির মতো সহজে পঠনযোগ্য ফন্ট, কাস্টমাইজযোগ্য, ATS-বান্ধব সিভি টেমপ্লেটের নিশ্চয়তা। 

 

লিংকের অনুপস্থিতি: Common CV Mistakes

অনেকেই সিভিতে বাড়তি ঝামেলা মনে করে সোশ্যার মিডিয়া লিংক ব্যবহার করেন না। যা সিভিতে করা মারাত্মক ভুলগুলির একটি। অন্যদিকে সিভিতে যদি প্রফেশনাল LinkedIn বা Facebook একাউন্ট লিংক যোগ করা যেতে পারে, তা হবে আপনার জন্যে বেশ গুরুত্বপূর্ণ একটি প্লাস পয়েন্ট। 

 

সেই সাথে ইমেইলও যোগ করতে পারেন৷ এক্ষেত্রে যাদের প্রফেশনাল এবং উপস্থাপনযোগ্য কোনো ইমেইল নেই তারা আগে একটি মানসম্মত ইমেইল নিশ্চিত করে নিবেন৷ 

 

পাশাপাশি সিভিতে সঠিক এবং আপডেট করা হয়েছে এমন যোগাযোগের ঠিকানা যোগ করাটাও জরুরি। 

 

অতিরঞ্জিত উপস্থাপন: Common CV Mistakes

সিভিতে যেকোনো বিষয়কে অতিরঞ্জিতভাবে উপস্থাপন করা যাবে না। তা যত সত্যই হোক না কেনো! কেবল কাজ সম্পর্কিত মূল পয়েন্টগুলিকেই সিভিতে রাখুন। এতে করে নিয়োগকারীরা আপনার সম্পর্কে জানতে বাড়তি আগ্রহ প্রকাশ করার ক্ষেত্রে নিজেরাই একপ্রকার বাধ্য হয়ে উঠবে। 

 

যেসব Common CV Mistakes এড়িয়ে যাওয়া যাবে না

আর্টিকেলের এই অংশে আমরা এমনকিছু Common CV Mistakes সম্পর্কে জানবো, যা আপাতদৃষ্টিতে এড়িয়ে যাওয়া যাবে মনে হলেও আসলে তা কোনোভাবেই এড়িয়ে যাওয়া উচিত নয়। চলুন পয়েন্ট আকারে একের পর এক তা জেনে নিই: 

 

  • নিজের চাকরি এবং ভবিষ্যতের কর্মচারী হিসাবে খ্যাতি হারাতে না চাইলে মিথ্যা তথ্য প্রদান করা যাবে না
  • প্রাসঙ্গিক দক্ষতা, অভিজ্ঞতা এবং যোগ্যতা ছাড়া অপ্রাসঙ্গিক কোনো বিষয় সিভিতে রাখা যাবে না
  • সিভির ভূমিকার মূল প্রয়োজনীয়তা উল্লেখ করে সিভি সাজানোর ক্ষেত্রে আন প্রফেশনাল কোনো বাক্য ব্যবহার করা যাবে না
  • সিভিতে আপনার বেতনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বেতন সম্পর্কিত কোনো বাক্য লেখা যাবে না
  • প্যাসিভ ভয়েস ব্যবহার করে সিভি না লেখাটাই উত্তম

 

ইতি কথা

আশা করি উপরোক্ত Common CV Mistakes এর ব্যাপারে আপনার আর কোনো কনফিউশান নেই। মনে রাখবেন আপনার সিভি হলো একটি ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে আপনার দ্বারা তৈরি করা বেশ গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস। এই ডকুমেন্টস অন্য কারো হাতে তৈরি না করিয়ে তা নিজে নিজেই তৈরি করার চেষ্টা করুন। এতে করে বাড়তি সময় লাগলেও এর ইতিবাচক প্রভাব সম্পূর্ণ ক্যারিয়ারেই ভোগ করা যাবে। 

 

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *