সিভি লেখার নিয়ম

ক্যারিয়ার পরিবর্তনে আপডেটেড সিভি লেখার নিয়ম ( 7+ Best Practices)

 

 যেকোনো ক্যারিয়ার এর ক্ষেত্রে সিভি বেশ গুরুত্বপূর্ণ একটি পেপার। যা চাকরি লাভের অন্যতম গুরুত্বপূর্ণ উপায় হিসাবে কাজ করে৷ এক্ষেত্রে আপনার সিভি সর্বদা আপ টু ডেট এবং সুনির্দিষ্ট হওয়া উচিত। যা যেকোনো চাকরির পজিশনের সাথে মিলে যায়। সিভি লেখার নিয়ম  যা আপনার আবেদন করা নির্দিষ্ট চাকরির জন্য আপনার আবেদন সম্পর্কে নিয়োগ পরিচালককে সঠিক তথ্য দিতে সক্ষম হয়। মূলত সিভির বিভিন্ন ফরম্যাট থাকে। যা আপনার দক্ষতা, অভিজ্ঞতা এবং দক্ষতার ক্ষেত্রগুলিকে তুলে ধরার টেকনিকের উপর নির্ভর করবে। চলুন তবে আজ জেনে নেওয়া যাক কম সময়ে ক্যারিয়ার পরিবর্তনে আপডেটেড সিভি লেখার নিয়ম সম্পর্কে। 

 

সূচিপত্র

  • ক্যারিয়ার পরিবর্তনের বিষয়ে চিন্তাভাবনা করে নিন
  • আপনার নতুন ক্ষেত্রটির গবেষণা করুন
  • সেরা সিভি ফরম্যাট সিলেক্ট করুন
  • প্রাসঙ্গিক দক্ষতা বা অভিজ্ঞতার বিষয়টি নিশ্চিত করুন
  • কোয়ালিটিফুল মিশন বা সিভি সামারি দিন 

 

ক্যারিয়ার পরিবর্তনের বিষয়ে চিন্তাভাবনা করে নিন: সিভি লেখার নিয়ম

আমাদের কর্মজীবনের কোনো না কোনো সময়ে, আমাদের সকলের কোনো না কোনো পরিবর্তনের প্রয়োজন হয়। আমারা মাঝেমধ্যেই জীবনটাকে আরেকটু আপডেট করতে বা ক্যারিয়ার পরিবর্তন করতে অথবা নিজেদের আপগ্রেড করতে এবং নতুন কিছু চেষ্টা করতে চাই! এসব পরিবর্তনের মাঝে ক্যারিয়ার পরিবর্তন করার বিষয়ও থাকে। 

 

আবার অন্যদিকে নতুন কর্মজীবনের চাহিদার হিসেবে আপনাকে নিজেকে উন্নত করতে হবে এবং নিজের সাথে নতুন সার্টিফিকেশন ও দক্ষতা যোগ করার চেষ্টা করতে হবে। শুরুতেই ভেবে নিতে হবে আপনি আপনার স্কিলের সাথে অন্য কোন কোন স্কিল যোগ করতে চাচ্ছেন। সেই সাথে এটিও নিশ্চিত করতে হবে যে আপনি আপনার সেই স্কিল শেষ পর্যন্ত ডেভেলাপ করতে পারবেন কিনা। মনে রাখবেন এসমস্ত পয়েন্ট সঠিকভাবে পার করতে পারলে আপনি সিভিটিকে প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় করে তুলতে পারবেন। এতে করে নিয়োগকারী আপনার সাথে দেখা করতে চাইবে এবং সবকিছুটা ঠিক থাকলেও চাকরির পজিশনটিও আপনার হবে। 

 

আপনার নতুন ক্ষেত্রটির গবেষণা করুন: সিভি লেখার নিয়ম

নতুন কোনো জব সেক্টরে ভালো পারফর্ম করতে চাইলে আপনাকে অবশ্যই আপনার নতুন ক্ষেত্রটিকে পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করতে হবে। যেহেতু আপনি একটি সম্পূর্ণ নতুন সেক্টরে প্রবেশ করছেন সে সম্পর্কে আপনার গভীর জ্ঞান নাও থাকতে পারে। এক্ষেত্রে সমাধান হিসাবে আপনার নতুন ক্যারিয়ার সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করার চেষ্টা করতে হবে। 

 

সঠিকভাবে রিসার্চ করতে পারলে ক্যারিয়ার পরিবর্তনের জন্য আবেদন করার সময় আপনার সিভি লেখার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য এবং দক্ষতার ব্যাপারে আপনার পাকাপোক্ত দখল থাকে। তবে সেই সাথে আপনাকে সেসব সেক্টরে বা স্কিলের ক্ষেত্রেও পারদর্শী হতে হবে। যাতে নিয়োগকারী আপনার সিভির মাধ্যমেই মনে মনে আপনাকে হায়ার করে ফেলে। 

 

সেরা সিভি ফরম্যাট সিলেক্ট করুন: ক্যারিয়ার

সিভি লেখার নিয়ম নিয়ে ভাবার আগে আপনাকে সেরা সিভি ফরম্যাট সিলেক্ট করতে হবে। মনে রাখবেন সিভিতে সঠিক তথ্য হাইলাইট করার সাথে আপনার সিভি ফরম্যাট সিলেকশনের দারুণ সম্পর্ক রয়েছে৷ এমনকি নতুন কর্মজীবনে যেকোনো অগ্রগতি অর্জনের সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে এই সিভি ফরম্যাট নির্বাচনের ব্যাপারটি। 

 

আপনার দক্ষতা এবং কৃতিত্বের উপর জোর দিতে সক্ষম হবে এমন সিভি ফরম্যাট বাছাই করুন। যেহেতু ক্যারিয়ার নতুন কোনো সেক্টরে আপনার অতীত অভিজ্ঞতা থাকবে না সেহেতু যে সিভি ফরম্যাটে এটি স্কিপ করা যাবে সেই সিভি ফরম্যাটটিকেই বাছাই করে নিন। তবে নিয়োগকারীরা যদি তাদের কোম্পানিতে বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে নতুন দৃষ্টিভঙ্গির এমপ্লোয়ি চায় সেক্ষেত্রে আগের অভিজ্ঞতা শেয়ার করা যেতে পারে যা আপনি জানবেন এই সিভি লেখার নিয়ম এ। 

 

যাইহোক! যারা সেরা মানের সিভি খুঁজছেন এবং সরাসরি রেডিমেড সিভির সন্ধানে আছেন তারা আমাদের এই ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন। আশা করি আমরা আপনার ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ অর্থ্যাৎ সেরা সিভি তৈরির বিষয়টি নিশ্চিত করতে পারবো। 

 

সিভি লেখার নিয়ম

প্রাসঙ্গিক দক্ষতা বা অভিজ্ঞতার বিষয়টি নিশ্চিত করুন: সিভি লেখার নিয়ম

আপনি যখন আপনার কর্মজীবন পরিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে আগ্রহী হোন তখন সিভিকে ঢেলে সাজানোর প্রয়োজন পড়ে। এক্ষেত্রে প্রাসঙ্গিক দক্ষতা বা অভিজ্ঞতার বিষয়টি নিশ্চিত করাটাও জরুরি হয়ে পড়ে। হয়তো নতুন চাকরিতে ঢোকার ক্ষেত্রে আপনার প্রাসঙ্গিক পূর্ববর্তী কাজের অভিজ্ঞতা নাও থাকতে পারে। তবে সেই নতুন চাকরির সাথে যায় বা কিছুটা হলেও সম্পর্ক আছে এমন দক্ষতা, সার্টিফিকেশনকে নতুন সিভিতে এড করার অনুরোধ রইলো। কারণ এটিকে পরবর্তীতে নতুন চাকরি লাভের হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে৷ 

 

কোয়ালিটিফুল মিশন বা সিভি সামারি দিন: ক্যারিয়ার

আপনার সিভিতে থাকা উদ্দেশ্য বা সারাংশ বা মিশনের উপর আপনার সিভিটিকে নিয়োগকর্তা কতটুকু সময় তা নির্ভর করবে। সুতরাং আপনাকে সিভির এই মিশন এমনভাবে সাজাতে হবে যাতে নিয়োগকারীর নজর এবং আগ্রহকে ধরে রাখা যেতে পারে। এক্ষেত্রে এই সামারিতে আপনার নতুন কর্মজীবনের সুবিধার জন্য আপনার পূর্ববর্তী কর্মজীবন আপনাকে  কি কি দিয়েছে বা কি কি পেয়েছেন তা সংযুক্ত করতে পারেন সিভি লেখার নিয়ম জেনে। 

 

ইতি কথা

হতে পারে এই ক্যারিয়ার পরিবর্তন করার সময় আপনার৷ ক্যারিয়ার এলোমেলো হয়ে যেতে পারে। আবার এমনটাও হতে পারে যে, এই সময়ে আপনার ক্যারিয়ার যথেষ্ট গোছালো প্রজেক্ট হয়ে গেছে। এই এলোমেলো বা গোছালো প্রজেক্টের ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব রাখবে ক্যারিয়ার পরিবর্তনের জন্য সিভি আপডেট করার ব্যাপারটি। সুতরাং এই বিষয়টিকে প্রয়োজনমতো গুরুত্বের সাথে নিন। সময় নিয়ে পরিবর্তন করুন এবং ভালোমতো রিসার্চ করে আপডেট করুন। 

আপনাদের যদি জীবনবৃত্তান্ত ফরমেট নিয়ে কনফিউশান কাজ করে সেক্ষেত্রে সরাসরি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। কারণ আমরা আপনার চাকরি লাভের মিশনকে সহজ করতে রেডিমেড জীবনবৃত্তান্তের ব্যবস্থা করবো। বিষয়টি নিয়ে পুরোপুরি ক্লিয়ার হতে এখানে ক্লিক করুন এবং জেনে নিন বিস্তারিত তথ্য। সিভি লেখার নিয়ম জেনে আশা করি কিছুটা হলেও উপকৃত হবেন।

Search Terms :
ক্যারিয়ার নিয়ে কিছু কথা, ক্যারিয়ার ইংরেজি বানান, ক্যারিয়ার এর বাংলা মানে কি, ক্যারিয়ার গঠনের উপায়, ক্যারিয়ার পরিকল্পনা, ক্যারিয়ার সচেতনতা, ক্যারিয়ার প্রস্তুতি, ক্যারিয়ার প্ল্যানিং, সিভি লেখার নিয়ম

Please follow and like us:
error20
fb-share-icon0
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *