সিভি ফরমেট ডাউনলোড

সিভি ফরমেট ডাউনলোড | ক্যারিয়ার সামারি ফর সিভি | চাকরির জন্য সিভি ফরম্যাট (5+ Best Practices)

যেকোনো চাকরির ক্ষেত্রে হোক সেটি অনলাইন কিংবা অফলাইন প্ল্যাটফর্মে…সিভি কিন্তু লাগেই! সুতরাং একটি প্রফেশনাল সিভিকে আমরা দ্রুত চাকরিলাভের গুরুত্বপূর্ণ উপায় হিসাবে ধরে নিতে পারি। যারা সিভি ফরমেট ডাউনলোড করে তা ব্যবহার করতে চান কিংবা কাজে লাগাতে চান, তাদের জন্যেই সাজানো হয়েছে আমাদের আজকের এই আর্টিকেল। সুতরাং কোনো তথ্য মিস করতে না চাইলে আমাদের সাথেই থাকুন। 

 

সূচিপত্র

 

  • সিভি কেনো গুরুত্বপূর্ণ? 
  • আপনার সময় বাঁচাতে সাহায্য করবে 
  • অন্যান্য আবেদনকারীদের মধ্যে স্ট্যান্ডআউট করার সুযোগ থাকে
  • আপনার আত্মবিশ্বাসকে অনেক গুণে বাড়িয়ে দেবে 
  • সঠিক ফরমেটের সিভি কিভাবে বাছাই করবেন? 
  • আধুনিক সিভি ফরমেট ব্যবহারের সুবিধাগুলি কি কি? 
  • চাকরির সিভি ফরমেট কেমন হওয়া চাই? 
  • প্রফেশনাল সিভিতে কোন কোন বিষয়গুলি স্কিপ করবেন? 
  • ইংরেজি বা বাংলা সিভি ফরমেট download করুন এখান থেকে

 

সিভি কেনো গুরুত্বপূর্ণ? 

সিভি ফরমেট ডাউনলোড করার পূর্বে আমাদের উচিত সিভির গুরুত্ব বা প্রয়োজনীয়তা সম্পর্কে জেনে রাখা। একটি সিভি আপনার ক্যারিয়ারে যেসব পজেটিভ প্রভাব রাখতে পারে সে-সব পজেটিভ প্রভাব হলো: 

 

আপনার সময় বাঁচাতে সাহায্য করবে : সিভি ফরমেট ডাউনলোড

অনেকেই হয়তো এখন প্রশ্ন করতে পারেন যে সিভি কিভাবে আবেদনকারীর সময় বাঁচাতে পারে! মূল বিষয় হলো একটি প্রফেশনাল সিভি একবারেই তৈরি করে ফেলতে পারলে তা দীর্ঘমেয়াদে সময় বাঁচাতে সহায়তা করে। কারণ প্রায় প্রতিটি জবের ক্ষেত্রেই সিভির প্রয়োজন পড়তে পারে। সুতরাং একবার যদি প্রফেশনাল সিভি তৈরি করে ফেলা যায় তা বারবার ব্যবহার করা সম্ভব!  

 

অন্যান্য আবেদনকারীদের মধ্যে স্ট্যান্ডআউট করার সুযোগ থাকে

স্মার্ট যে জবগুলির চাহিদা বর্তমানে আকাশচুম্বী হারে দেখা যাচ্ছে সেই জবগুলিতে আবেদন করার ক্ষেত্রে কিন্তু সকলেই সিভি করবে বা করে থাকে। এক্ষেত্রে আপনার আর তাদের মাঝে পার্থক্য থাকতে হবে সিভির কোয়ালিটির এবং ইউনিকন্যাসের। আপনার সিভি সকলের সিভির চাইতে যতটা আকর্ষনীয় হবে, পছন্দের পদটিতে চাকরি করতে পারার সুযোগ ততটাই উজ্জ্বল হয়ে উঠবে। সুতরাং কিছুটা সময় লাগলেও সিভি তৈরিতে মনোযোগ দিন। 

 

সবকিছু নিয়ে রিসার্চ করে নিজের যোগ্যতাগুলি খুঁজে বের করুন এবং সাজিয়ে-গুছিয়ে সিভি রেডি করুন। আশা করি চাকরি পেতে কোনো অসুবিধাই হবে না! পাশাপাশি যারা সিভি ড্রপ করেও চাকরি পাচ্ছেন না তাদের এই দূর্ভাগ্য সৌভাগ্যে পরিণত হবে। 

 

আপনার আত্মবিশ্বাসকে অনেক গুণে বাড়িয়ে দেবে : সিভি ফরমেট ডাউনলোড

যতক্ষণ না আমরা আমাদের কাজের অভিজ্ঞতাগুলিকে বা নিজের যোগ্যতাগুলিকে সাজিয়ে কোথাও ড্রপ করতে না পারি ততক্ষণ পর্যন্ত আমরা মনে মনে শান্তি পাই না। নিজের যোগ্যতা বা নিজের দক্ষতাগুলি সাজানো-গোছানোভাবে যখন নিজে দেখবো তখন নিজেদের আত্মবিশ্বাস বহুগুণে বেড়ে যাবে। চাকরিতে আবেদনের উদ্দেশ্যে তৈরি করা সিভিও কিন্তু নিজের যোগ্যতাকে এভাবে প্রতিফলন করার দারুণ সুযোগ কিংবা উপায়। 

 

যখন আপনি আপনার সিভিতে নিজের ভালো দিকগুলি কিংবা যোগ্যতাগুলি নিয়ে লিখবেন তখন নিজেকে নিয়ে অনেক গর্ববোধ হবে। নিজেকে ইউজলেস ভেবে যে আপনি এতোদিন হতাশায় ভুগেছেন সেই আপনি নতুন কোনো প্রজেক্টে ঝাঁপিয়ে পড়ার জন্যে মরিয়া হয়ে উঠবেন! মনে রাখবেন এই আত্মবিশ্বাস আপনার জব খোঁজার ক্ষেত্রে মূল মানসিক সম্পদ হিসাবে বিবেচিত হবে। 

 

সঠিক ফরমেটের সিভি কিভাবে বাছাই করবেন? 

শুরুতেই বলে রাখি সিভি টেমপ্লেট বেছে নেওয়ার ক্ষেত্রে কোনো জাদুর কাঠি ব্যবহারের প্রয়োজন নেই। তবে সিভি ফরমেট ডাউনলোড করার আগে কেমন ফরম্যাটের সিভি ডাউনলোড করছেন, ফরমেটটি বর্তমানে ট্রেন্ডি কিনা, নিয়োগকর্তার কাছে আকর্ষনীয় মনে হবে কিনা সবকিছু ভেবে দেখা জরুরি। চলুন সঠিক ফরমেটের সিভি কিভাবে বাছাই করবেন সে-ব্যাপারে কিছু গুরুত্বপূর্ণ তথ্য বা টিপস জেনে নেওয়া যাক: 

 

প্র্যাকটিক্যাল ফরমেটের সিভি বাছাই করুন 

প্র্যাকটিক্যাল ফরমেটে সাজানো যেকোনো সিভি আপনাকে দ্রুত চাকরি পেতে সর্বোচ্চ সাহায্য করার ক্ষমতা রাখে। অপ্রয়োজনীয় তথ্য, টেবিল, চার্ট, আলোচনা ইত্যাদি রাখার সম্ভাবনা যেসব ফরমেটে বেশি পরিমাণে থাকবে সে-সব ফরমেটকে ইগনোর করুন। কারণ এই ধরণের সিভি ফরমেট ডাউনলোড কিংবা ব্যবহার আপনার নিয়োগকর্তাকে বিরক্তিবোধ করাতে পারে। যার প্রভাব সরাসরি আপনাকে বাছাই করার ক্ষেত্রে পড়বে। 

 

মূল সিভির সাথে সামঞ্জস্যপূর্ণ সিভি ফরমেট ডাউনলোড করুন

দেখুন…সিভি ফরমেট ডাউনলোড করা এবং তা ব্যবহার করে ফাইনাল লুক দেওয়া সম্পূর্ণ আলাদা ব্যাপার। আপনি চাইলে যেকোনো সিভি ফরমেট ডাউনলোড করে তা নতুনভাবে কাস্টমাইজড করতে পারেন কিংবা কিছু কিছু পরিবর্তন আনতে পারেন। এক্ষেত্রে যারা এসব ঝামেলায় জড়াতে চান তারা সরাসরি নিজের সিভির সাথে যায় এমন সিভি ফরমেট ডাউনলোড করুন। আর যারা এতোটুকুও সময় নষ্ট করতে চান না এবং সেই সাথে অভিজ্ঞ কারো দ্বারা তৈরি রেডিমেড প্রফেশনাল সিভি কালেক্ট করতে চান তারা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন। অথবা এখানে ক্লিক করুন। 

 

সবসময় অতিরিক্ত ডিজাইন করা সিভি টেমপ্লেট এড়িয়ে চলুন

অনেকেই মনে করেন অতিরিক্ত ডিজাইন করা সিভি টেমপ্লেট বা ফরমেট আপনাকে অন্য কম্পিটিটরদের চাইতে আলাদা করবে। যা পুরোপুরি ভুল ধারণা। উল্টো অতিরিক্ত ডিজাইন আছে এমন সিভি ফরমেট কাস্টমাইজড করতে আপনার প্রচুর ঝামেলা হতে পারে। তাছাড়া অতিরিক্ত ডিজাইন আছে এমন সিভি হয়তো আপনার নিয়োগকর্তা পছন্দ নাও করতে পারে। তাছাড়া চোখের শান্তি হলো বড় শান্তি। নিয়োগকর্তা যদি আপনার সিভি দেখেই ডিজাইনের অত্যাচারে চোখের শান্তি না পায় সেক্ষেত্রে চাকরি তো দূরের কথা ইন্টারভিউতেও পার্টিসিপেট করার সুযোগ হারাবেন। 

 

আধুনিক সিভি ফরমেট ব্যবহারের সুবিধাগুলি কি কি? 

শুরুতেই বলে রাখি সাধারণ সিভি ফরমেট ডাউনলোড করা এবং আধুনিক সিভি ফরমেট ডাউনলোড করা কিন্তু এক কথা নয়। আধুনিক সিভিতে কোয়ালিটিকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়। তবে চলুন দেখে নেওয়া যাক কেনো আপনার সাধারণ সিভি ফরমেট রেখে আধুনিক সিভি ফরমেট ব্যবহার করা উচিত: 

 

  • চাকরির ইন্টারভিউ এবং আবেদনের এই কঠিন প্রতিযোগিতামূলক বিশ্বে শুরুতেই নিজেকে স্মার্ট প্রমাণ করাটা জরুরি। 

 

  • যেকোনো আধুনিক সিভি ফরমেট ডাউনলোড করা মানেই আপনার সিভি তৈরির অর্ধেক কাজ সম্পন্ন হয়ে যাওয়া।

 

  • আধুনিক সিভি ফরমেটে থাকা দক্ষতা, অভিজ্ঞতা, প্রতিভা, শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য বিশদ বিবরণ ব্যবহারের টিপস বা ট্রিকসগুলি কিন্তু চাকরির বাজারে টিকে থাকার জন্য বেশ গুরুত্বপূর্ণ। 

 

  • আধুনিক সিভি ফরম্যাট ব্যবহার করে যারা সিভি তৈরি করে তাদের প্রচুর সময় বাঁচে। 

 

  • একটি আধুনিক বা স্মার্ট সিভি ফরমেট ডাউনলোড করে তাতে নিজের সিভি সাজিয়ে নিতে পারলেই তা বারবার ব্যবহার করা যায়। 

 

  • বর্তমানে যেসব আধুনিক সিভি ফরমেট পাওয়া যায় তা কিন্তু নিয়োগকর্তাদের মেন্টালিটির ব্যাপারটা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এই ধরণের ফরমেটের সিভিতে যেকারো মনোযোগ ধরে রাখা সহজ। 

 

চাকরির সিভি ফরমেট কেমন হওয়া চাই? 

  • নির্দিষ্ট প্রয়োজনীয়তার জন্য চাকরির পোস্টিং পর্যালোচনা করে নিন
  • নিজের একটি সংক্ষিপ্ত বিবরণ দিয়ে আপনার CV শুরু করার চেষ্টা করুন 
  • ইন্টার্নশিপের মতো স্টুডেন্ট থাকাকালীন সময়ের চাকুরি-সম্পর্কিত অভিজ্ঞতা শেয়ার করুন
  • আপনার সিভির জন্য স্ট্যান্ডার্ড ফরম্যাটিং ব্যবহার করুন
  • সিভিতে শিরোনামের মতো বোল্ড কীওয়ার্ড রাখুন এবং বুলেট পয়েন্ট ব্যবহার করুন

 

প্রফেশনাল সিভিতে কোন কোন বিষয়গুলি স্কিপ করবেন? 

এবার চলুন সে-সব পয়েন্ট সম্পর্কে জেনে নেওয়া যাক যেসব পয়েন্ট কোনোভাবেই সিভিতে এড করা উচিত নয়। 

 

সিভিতে কখনোই হাই-স্কুল রিলেটেড কোনো তথ্য দেবেন না। শিক্ষাগত যোগ্যতা কম থাকলেও এ-সম্পর্কিত কোনো তথ্য দেওয়া থেকে বিরত থাকুন। মনে রাখবেন চাকরির ইন্টারভিউয়ের সময় নিয়োগকর্তাদের নির্দিষ্ট ধরণের ব্যক্তিগত তথ্য চাওয়ার অনুমতি নেই। তাহলে কেনো আপনি আপনার সিভিতে গুরুত্বপূর্ণ ব্যাক্তিগত তথ্য শেয়ার করবেন? 

 

সুতরাং সিভিতে আপনার বৈবাহিক অবস্থা, ধর্মীয় বা রাজনৈতিক সংশ্লিষ্টতা কিংবা সোশ্যাল মিডিয়া কন্টাক্ট ইনফো সম্পর্কিত তথ্য শেয়ার করা থেকে বিরত থাকুন। পাশাপাশি সিভিতে আপনার বয়স স্পষ্টভাবে উল্লেখ না করাটাই যৌক্তিক। সবশেষে আপনার বর্তমান কাজের পরিচিতি সম্পর্কিত তথ্যও শেয়ার না করে সিভি সাজানোর চেষ্টা করুন৷ 

 

ইংরেজি বা বাংলা সিভি ফরমেট download করুন এখান থেকে

আপনি চাইলে আমাদের এই ওয়েবসাইট থেকেই ইংরেজি বা বাংলা সিভি ফরমেট download করতে পারেন। এক্ষেত্রে বাড়তি সুবিধা হিসাবে পাচ্ছেন রেডিমেড সিভি কালেক্ট করার সুযোগ, সর্বোচ্চ প্রফেশনালিজম মেইনটেইন করা সিভি ফরমেটসহ সিভি সম্পর্কিত যেকোনো প্রয়োজনীয় সার্ভিস ও সাহায্য। 

 

ইতি কথা : সিভি ফরমেট ডাউনলোড

সিভি ফরমেট ডাউনলোড বাংলা বিষয়ক এই ছিলো আমাদের আজকের এই আলোচনা। জানি না আপনাদের কেমন লেগেছে। তবে আশা করি আজকে শেয়ার করা সিভি ফরম্যাটগুলি ব্যবহার করতে পারলে আপনারা কিছুটা হলেও উপকৃত হবেন। কারণ আমরা এখানে বিভিন্ন ধরণের এবং প্রফেশনালিজমের দিক দিয়ে পারফেক্ট এমনকিছু সিভি ফরম্যাট শেয়ার করার চেষ্টা করেছি। যা আজকালকার চাকরির বাজারে রাজত্ব করছে। আপনার প্রতি শুভ কামনা রইলো! সেই সাথে শুভ কামনা রইলো আপনার আপকামিং সাকসেসফুল ক্যারিয়ারের প্রতি। 

Please follow and like us:
error20
fb-share-icon0
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *