Engineering Job Interview Guideline

6 + Effective Engineering Job Interview Guideline

আপনি কি জানেন বর্তমানে প্রায় প্রতিটি জব ইন্টারভিউ বেশ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে নিজেকে আপডেটেড রাখতে না পারলে ভালো কোনো ক্যারিয়ার প্রতিষ্ঠা করা সম্ভব হবে না। 

 

এই সময়টাতে এসে একদিকে যেমন নিয়োগ পরীক্ষায় প্রতিযোগিতা বেড়েছে ঠিক তেমনি অন্যদিকে প্রতিযোগিতা বেড়েছে জব ইন্টারভিউতে। 

 

আর এই প্রতিযোগিতার হার অন্যান্য সেক্টেরের মতো ইঞ্জিনিয়ারিং সেক্টরেও সমান হারে পরিলক্ষিত হচ্ছে। আর এমতাবস্থায় নিজেকে এগিয়ে রাখতে হলে জানতে হবে সঠিক Engineering Job Interview Guideline। 

 

যারা এই বিশেষ গাইড লাইন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তারা আমাদের সাথেই থাকুন। 

 

Engineering Job Interview Tips

মনে রাখবেন, যেকোনো ইন্টারভিউতে যোগদানের মূল উদ্দেশ্য হলো নিয়োগকর্তার কাছে যেকোনো উপায়ে নিজেকে যোগ্য প্রমাণ করা। আর এই যোগ্যতা নিশ্চিতকরণে আপনি চাইলে নিম্নোক্ত Engineering Job Interview Guideline বা টিপস ফলো করতে পারেন। 

 

প্রফেশনালিজম: Engineering Job Interview Tips

ইঞ্জিনিয়ারিং জব ইন্টারভিউয়ের প্রিপারেশন হিসেবে আপনার প্রথম কাজ হবে নিজেকে প্রফেশনাল ব্যাক্তি হিসেবে উপস্থাপন করা। 

 

মাত্র কয়েক মিনিটের ইন্টারভিউতে আপনি যদি নিজের মাঝে এই বিশেষ গুণটিকে ধরে রাখতে পারেন সেক্ষেত্রে তা আপনার প্লাস পয়েন্ট হিসেবে বিবেচিত হবে। 

 

কারণ প্রতিটি নিয়োগকর্তা বেশিরভাগ সময়েই প্রার্থীর এই বিশেষ গুণটি দেখে আবেদনকারীকে তাদের প্রতিষ্ঠানে সুযোগ দেয়। 

 

ব্যাক্তিত্ব: Engineering Job Interview Tips  

ইঞ্জিনিয়ারিং সেক্টর পুরোটাই টেকনিক্যাল ব্যাপার-স্যাপার হলেও এর ইন্টারভিউতে আপনাকে অবশ্যই ব্যাক্তিত্ব বজায় রেখে চলতে হবে। এই ব্যাক্তিত্বের মাঝে আপনার পোষাক-আষাক, চাল-চলন সব কিছুই অন্তর্ভুক্ত। 

 

মোটকথা আপনার সাজসজ্জা, আচার-আচরণ এবং আত্মবিশ্বাস সবকিছুরই ইতি বাচক যোগ্যতার প্রমাণ করতে হবে। 

 

সেই সাথে মাথায় রাখতে হবে আপনার সিভির সাথে যেন আপনার প্রেজেন্ট করা ব্যাক্তিত্বের সামঞ্জস্য বজায় থাকে। 

 

ও হ্যাঁ! যেহেতু সিভির প্রসঙ্গ উঠলো সেহেতু বলে রাখি সাশ্রয়ী মূল্যের সিভি ট্যামপ্লেট নিশ্চিত করতে আপনার পাশে রয়েছে আমাদের এই ক্যারিয়ার-বেইজড ওয়েবসাইড পছন্দের সিভিটিকে খুঁজে নিতে আমাদের ওয়েব সাইডে ঘুরে আসতে পারেন Engineering Job Interview Guideline। 

 

পরিচিতি: Engineering Job Interview Tips 

আর্টিকেলের এই অংশে এসে অনেকেই হয়তো কনফিউজড হয়ে যেতে পারেন। ভাবতে পারেন সি়ভিতে নিজের পরিচয় থাকার পরও এই বিষয় নিয়ে আলোচনার কি দরকার! এখানে মূল টুইস্ট হলো আপনার স্কিলের পরীক্ষা। 

 

আপনার পরিচিতি নিয়ে প্রশ্ন তুলে তারা দেখতে চায় আপনি কমিউনিকেশন স্কিলে কতটুকু জায়গা দখল করতে পেরেছেন। সেই সাথে তারা আপনার প্রফেশনালিজমটুকুকেও পরীক্ষা করে নেয়। 

 

যাইহোক! এই প্রশ্নের যেকোনো উত্তরে শুরুতে সরাসরি তথ্য দেবেন। এরপর সিভির কথা মেনশন করে দেবেন। 

 

অর্থ্যাৎ কেউ যদি আপনার পূর্বের চাকুরিক্ষেত্রের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চায়, সেক্ষেত্রে আপনি ২/১ শব্দের তথ্য প্রদান করে প্রফেশনাল ওয়েতে সিভি চেক করতে বলতে পারেন। 

 

ইমোশন: Engineering Job Interview Tips 

আপনাকে যখন নিজেকে পরিচয় করিয়ে দিতে বলা হবে তখন কোনোভাবেই অতিরিক্ত ইমোশন দেখানোর চেষ্টা করবেন না। 

 

পাশাপাশি যখন জানতে চাওয়া কাজটুকু আপনার কতটুকু দরকার, আপনি উক্ত পদের জন্য যোগ্য কিনা, তাদের এই পদের প্রতি আপনার আগ্রহ কেমন ইত্যাদি প্রশ্নের উত্তরে কখনোই বাড়তি এক্সাইটম্যান্ট দেখানোর চেষ্টা করা উচিত না। 

 

এতে করে নিজের মাঝে প্রফেশনাল টোনটুকু বজায় রাখা সম্ভব হয় না। 

 

কোম্পানি প্রোফাইল: Engineering Job Interview Tips 

সাধারণত প্রতিটা ইন্টারভিউতে কোম্পানি সম্পর্কে প্রশ্ন থাকে। আর এসব প্রশ্নের সঠিক উত্তর প্রদানে প্রয়োজন কোম্পানি প্রোফাইল নিয়ে আগেভাগেই ঘাটাঘাটি করা। 

 

কারণ অনেক সময় কেবলমাত্র কোম্পানি প্রোফাইল নিয়ে ঘাটাঘাটি না করার কারণেই অনেক কনফিউশন নিজের মাঝে থেকে যায়। 

 

যার নেতিবাচক প্রভাব পড়ে নিয়োগকর্তা কতৃক প্রশ্নকৃত যেকোনো কোম্পানি রিলেটেড প্রশ্নে। মনে রাখবেন যেকোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের প্রতি আপনার আগ্রহ দেখানোর প্রতিটি সুযোগকে কাজে লাগানো উচিত। 

 

এতে করে নিয়োগকর্তারা অন্য আট-দশজন প্রার্থীর মাঝে আপনাকে বেছে নিতে চাইবে। 

 

ইঞ্জিনিয়ারিং: Engineering Job Interview Guideline

আপনি যেহেতু ইঞ্জিনিয়ারিং রিলেটেড জবের জন্য ইন্টারভিউ দিচ্ছেন সেহেতু আপনাকে অবশ্যই এসম্পর্কিত প্রশ্ন করা হবে। যেহেতু এটি স্পেশাল সেহেতু এই প্রশ্নের উত্তর দিতে না পারাটা আপনার সবচেয়ে বড় মিসটেক বা অযোগ্যতা হিসাবে বিবেচিত হবে। 

 

ইঞ্জিনিয়ারিং রিলেটেড প্রশ্ন হিসাবে আপনাকে তাত্ত্বিক স্তরে বা ব্যবহারিক স্তরে দু’টো দিক থেকেই প্রশ্ন করবে। সেই সাথে ইঞ্জিনিয়ারিং সেক্টরে যেকোনো নতুন স্কিল তৈরিতে আপনার আগ্রহ কেমন তা পরীক্ষা করে নেওয়া হবে। 

 

সেই সাথে জানতে চাওয়া হবে ইতিমধ্যেই আপনার অর্জিত ব্যবহারিক জ্ঞান কিভাবে ভবিষ্যতে কোম্পানির কাজে লাগাবেন বা লাগাতে পারবেন সে টেকনিক সম্পর্কে। 

 

ব্যবহারিক জ্ঞান: Engineering Job Interview Guideline

মনে রাখবেন যেকোনো কোম্পানিই আপনাকে হায়ার করবে ইঞ্জিনিয়ার হিসাবে আপনার মাঝে থাকা ব্যবহারিক জ্ঞানকে কোম্পানির কাজে ব্যবহার করার জন্য। 

 

কোম্পানির ইঞ্জিনিয়ারিং রিলেটেড সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তার সমাধান খুঁজে পেতেই এবং সমাধান করতেই আপনাকে হায়ার করা হবে। 

 

এক্ষেত্রে যতটা পারা যায় ইন্টারভিউ বোর্ডেই প্রতিটি সুযোগ ব্যবহার করার চেষ্টা করতে হবে। দেখাতে হবে ব্যবহারিক জ্ঞানের কেরামতি। 

 

পাশাপাশি এই ব্যবহারিক জ্ঞান হিসাবে আপনার মাঝে থাকা নেতৃত্বের দক্ষতা এবং আপনার উচ্চ মানসিক বৈশিষ্ট্যগুলিকেও কাজে লাগাতে হবে। 

 

আশা করি জ্ঞান এবং আত্মবিশ্বাস অবশ্যই আপনাকে পছন্দের পদে চাকরি পেতে সাহায্য করবে। 

 

অভিজ্ঞতা: Engineering Job Interview Tips 

আপনার যদি পূর্বের অভিজ্ঞতা থাকে সেক্ষেত্রে সেই কাজের পোর্টফোলিও বা প্রজেক্ট ডিটেইলস ইন্টারভিউ বোর্ডে টেকনিক্যালি তুলে ধরতে পারেন। 

 

এতে করে একদিকে যেমন আপনার দক্ষতা প্রমাণ হবে অন্যদিকে ঠিক তেমনই আপনার কাজের অভিজ্ঞতা ফুটে উঠবে। আর যেকোনো কোম্পানিই চাইবে ভালো পোর্টফোলিও রয়েছে বা ভালো অভিজ্ঞতা রয়েছে এমন কোনো ইঞ্জিনিয়ারকে নিয়োগ দিতে।  

 

ইলেকট্রনিক ডিভাইস: Engineering Job Interview Guideline

শুধুমাত্র ইঞ্জিনিয়ারিংয়ের চাকরির জন্যই নয়! বরং যেকোনো জবের ইন্টারভিউতে যাওয়ার পূর্বেই প্রয়োজনে ইলেক্ট্রনিক ডিভাইস বাইরে রাখার চেষ্টা করুন। 

 

আর তা যদি সম্ভব না হয় সেক্ষেত্রে ফোনসহ সকল ডিভাইস সাইলেন্ট করে রাখুন৷ এতে করে ইন্টারভিউ বোর্ডে আপনার সর্বোচ্চ মনোযোগ বজায় রাখা সহজ হবে। 

 

Engineering Job Interview বোর্ডে বর্জনীয়

Engineering Job Interview Tips হিসাবে আর্টিকেলের এই অংশে এমনকিছু পয়েন্ট বা বিষয় শেয়ার করবো, যা কখনোই আপনার করা উচিত নয়। যেমন: 

 

  • যেকোনো প্রশ্নে ভুল প্রতিক্রিয়া জানানো যাবে না
  • কোনো প্রশ্ন না করে কেবলমাত্র উত্তর প্রদান চালিয়ে যাওয়া যাবে না
  • প্রশ্নের উত্তরে কখনোই তাড়াহুড়ো করা যাবে না
  • স্পষ্ট এবং সংক্ষিপ্ত উত্তর দেওয়ার পরিবর্তে অস্পষ্ট বা বড়সড় উত্তর দেওয়া যাবে না
  • দ্বিধা রেখে কথা বলা যাবে না

 

ইতি কথা

উপরোক্ত Engineering Job Interview Tips ফলো করে যদি আপনি আপনার স্বপ্নের চাকরি পেয়ে যান সেক্ষেত্রে পরবর্তী ধাপ হিসাবে আপনাকে প্রমাণ করতে হবে নিয়োগকর্তার সিদ্ধান্তে কোনো ভুল ছিলো না। 

 

এক্ষেত্রে প্রফেশনালিজম ধরে রাখতে একটি ধন্যবাদ নোট পাঠাতে পারেন। Engineering Job Interview Guideline, চাকরি নিশ্চিত হয়ে গেছে এমন পরিস্থিতির সৃষ্টি হলে আপনি আপনার বেতন নিয়ে আলোচনা করতে পারেন। 

 

আর হ্যাঁ! কর্মক্ষেত্রে নিজের যোগ্যতা সঠিকভাবে প্রদশর্নের ক্ষেত্রে যেকোনো ধরণের বোকামি যেমন অসুস্থ প্রতিযোগিতা, ঘুষ দিয়ে প্রমোশন ইত্যাদি নেতিবাচক টেকনিক থেকে নিজেকে বিরত রাখুন। বেস্ট অফ লাক!

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *