কভার লেটার সহ সিভি

জেনে নিন প্রফেশনাল কভার লেটার সহ সিভি লেখার নিয়ম

জেনে নিন প্রফেশনাল কভার লেটার সহ সিভি লেখার নিয়ম

চাকরির আবেদনের সাথে পাঠানো যেকোনো কভার লেটার সহ সিভি হওয়া চাই প্রফেশনাল এবং আকর্ষণীয়। এতে করে পছন্দের পজিশনটা নিজের করে নেওয়ার সুযোগ সৃষ্টি হয় সহজেই। মনে রাখবেন, একটি কভার লেটারের মূল উদ্দেশ্য হল নিজেকে পরিচয় করিয়ে দেওয়া এবং আপনি যে পদের জন্য আবেদন করছেন তার জন্য আপনি কেন যোগ্য তা ব্যাখ্যা করা।সুতরাং কভার লেটারটিকে সবসময় আপ টু ডেট রাখা জরুরি। যখন চাকরি খোঁজার কথা আসে, তখন হয়তো তাড়াহুড়োয় ভালোভাবে কভার লেটার সাজানোতে ফোকাস করা যায় না। তবে টিপস এন্ড ট্রিকস জানা থাকলে পুরো ব্যাপারটিই সহজ হয়ে যায়। চলুন তবে এবারে প্রফেশনাল কাভার লেটার লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করা যাক। 

 

সূচিপত্র 

  • ওপেনিংটা আকর্ষণীয় করুন
  • প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতা হাইলাইট করুন
  • কম ভাষায় অধিক তথ্য তুলে ধরুন
  • জব ডেসক্রিপশনের নির্দেশনাবলি চেক করুন

 

ওপেনিংটা আকর্ষণীয় করুন: কভার লেটার সহ সিভি

আপনার কভার লেটারটিকে হতে হবে যথেষ্ট আকর্ষণীয়। এক্ষেত্রে শুরুটা ইউনিকভাবে শুরু করা উচিত। যাতে করে অন্য আবেদনকারীদের ভিড়ে আপনার কভার লেটারটি হারিয়ে না যায়। অর্থ্যাৎ কভার লেটারটির ওপেনিং এমনভাবে তৈরি করুন যাতে তা পাঠকের মনোযোগ আকর্ষণ করে এবং তাদের পড়া চালিয়ে যেতে এক প্রকারের বাধ্য করে। 

 

যেমন ধরুন কভার লেটার লেখার শুরুতে “আমি উক্ত পদের জন্য আবেদন করতে লিখছি…” বা “আমি এই চাকরিটি করার ব্যাপারে আগ্রহী…” এসব লেখার পরিবর্তে, আরও ইউনিক বা আনকমন কোনো তথ্য রাখতে পারেন। এক্ষেত্রে অনলাইন রিসার্চের সুবিধা নিন। 

 

প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতা হাইলাইট করুন: কাভার লেটার লেখার নিয়ম

হাবিজাবি না লিখে আপনার কভার লেটারে, আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার সাথে সবচেয়ে প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতা তুলে ধরার চেষ্টা করুন৷ অত্যধিক তথ্য ঢেলে সাজানোর চেষ্টা করলে পাঠক তার আগ্রহ হারাবে। তার পরিবর্তে শুধু কয়েকটি মূল পয়েন্টে ফোকাস করুন। যা নিয়োগকর্তাকে বোঝাতে বাধ্য করবে কেন আপনি এই অবস্থানের জন্য উপযুক্ত।

 

কম ভাষায় অধিক তথ্য তুলে ধরুন: কভার লেটার সহ সিভি

আমরা সকলেই জানি কভার লেটার লেখার ক্ষেত্রে চাকরির ধরণ অনুযায়ী শব্দসংখ্যা কম বেশি হয়। তবে চাকরি নিশ্চিত করতে অবশ্যই এই গুরুত্বপূর্ণ পেপার্সটিতে অপ্রয়োজনীয় জটিল ভাষা ব্যবহার করা এড়িয়ে চলুন। এর পরিবর্তে পুরো কভার লেটারে স্পষ্ট এবং সংক্ষিপ্ত ভাষা ব্যবহার করার উপর ফোকাস করুন। যা দ্রুত এবং কার্যকরভাবে আপনার কথা বা আপনার অভিজ্ঞতা ও দক্ষতার কথা সম্পূর্ণরূপে তুলে ধরবে। 

 

প্রুফরিডিং করুন সাবধান: কাভার লেটার লেখার নিয়ম

আপনি আপনার কভার লেটারটি পাঠানোর আগে অবশ্যই ভালোভাবে প্রুফরিডিং করে নিবেন। কোনো বানান বা ব্যাকরণ ত্রুটি আছে কিনা সেটিও চেক করে নিবেন। আপনি নিজে সাবধানে প্রুফরিড করতে অক্ষম হলে পরিচিতি কারো সাহায্য নিতে পারেন। টাইপো বা অন্যান্য ভুল সহ একটি কভার লেটার আপনার সম্ভাব্য চাকরিটির ইন্টারভিউ বোর্ডে পর্যন্ত নেতিবাচক প্রভাব ফেলতে পারে। 

 

জব ডেসক্রিপশনের নির্দেশনাবলি চেক করুন: কভার লেটার সহ সিভি

কভার লেটার লেখার সময় জব ডেসক্রিপশনে নিয়োগকর্তা যে নির্দেশ দিয়েছেন তা অনুসরণ করতে ভুলবেন না কিন্তু। যদি কতৃপক্ষ আপনার কভার লেটারে নির্দিষ্ট তথ্য অন্তর্ভুক্ত করার জন্য বলে থাকে তবে তা অবশ্যই নিশ্চিত করুন। 

 

ইতি কথা

আশা করি কাভার লেটার লেখার নিয়ম সম্পর্কিত উল্লেখিত টিপসগুলি আপনাকে কিছুটা হলেও উপকৃত করবে। এসব টিপস ফলো করে কোনো প্রফেশনাল কভার লেটার শো করাতে পারলে আশা করি আপনি সম্ভাব্য নিয়োগকারীদের মাঝে ইতিবাচক মনোভাব সৃষ্টি করতে পারবেন। সবচেয়ে প্রাসঙ্গিক যোগ্যতাগুলিকে সকলের সামনে হাইলাইট করার এই সুযোগকে হাতছাড়া করবেন না। ভালো কিছু আপনার জন্যে অপেক্ষা করছে। স্বপ্নের চাকুরির প্রিয় পজিশনটি আপনার হোক। এই কামনা করে আজকের আর্টিকেলের ইতি টানছি। 

 

আপনাদের যদি জীবনবৃত্তান্ত ফরমেট নিয়ে কনফিউশান কাজ করে সেক্ষেত্রে সরাসরি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। কারণ আমরা আপনার চাকরি লাভের মিশনকে সহজ করতে রেডিমেড জীবনবৃত্তান্তের ব্যবস্থা করবো। বিষয়টি নিয়ে পুরোপুরি ক্লিয়ার হতে এখানে ক্লিক করুন এবং জেনে নিন বিস্তারিত তথ্য। আশা করি কিছুটা হলেও উপকৃত হবেন।

 

SEARCH TERMS:

কভার লেটার সহ সিভি pdf
কভার লেটার সহ সিভি pdf
জব কভার লেটার বাংলা
জব কভার লেটার বাংলা
কভার লেটার ফরম্যাট
কভার লেটার ফরম্যাট
বাংলা কভার লেটার pdf
বাংলা কভার লেটার pdf
CV cover letter format
Job cover letter sample
বুরো বাংলাদেশ কভার লেটার
কিভাবে কভার লেটার লিখতে হয়

কভার লেটার সহ সিভি pdf,
কভার লেটার সহ সিভি pdf,
জব কভার লেটার বাংলা,
জব কভার লেটার বাংলা,
কভার লেটার ফরম্যাট,
কভার লেটার ফরম্যাট,
বাংলা কভার লেটার pdf,
বাংলা কভার লেটার pdf,
CV cover letter format,
Job cover letter sample,
বুরো বাংলাদেশ কভার লেটার,
কিভাবে কভার লেটার লিখতে হয়,

 

 

Please follow and like us:
error20
fb-share-icon0
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *